ক্যা-এর প্রতিবাদ করতে গিয়ে গুলিবদ্ধ হয়ে মৃত্যু এক বৃদ্ধার, চাঞ্চল্য এলাকায়

128

কমল মজুমদার, জলঙ্গীঃ নাগরিকত্ব সংশোধনী আইন ও জাতীয় নাগরিক পুঞ্জি আইন পাশ হওয়ার পত থেকে দেশ জুড়ে শুরু হয়েছিল প্রতিবাদ। এবারও প্রতিবাদ করতে গিয়ে গুলিবদ্ধ হয় মৃত্যু হল এক বৃদ্ধের। ঘটনাটি ঘটেছে, বুধবার সকালে জলঙ্গির সাহেবনগরে।

জানা গেছে, নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে নুধবার সকাল থেকে বেশ কয়েকজন পথ অবরোধ করেন। সেই সময় বৃদ্ধকে লক্ষ্য করে আচমকা কেউ গুলি চালায় বলে অভিযোগ। এই ঘটনায় জখম হয়েছেন আরও একজন। কে বা কারা গুলি চালাল? তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

প্রসঙ্গত, সংশোধিত নাগরিকত্ব আইনে রাষ্ট্রপতি সিলমোহর দেওয়ার পর থেকেই বিক্ষোভের আগুনে ফুঁসছে মুর্শিদাবাদ। রেল অবরোধ, ট্রেনে আগুনের মতো লেগেই ছিল। এখনও ক্ষোভের আগুনে ফুঁসছে মুর্শিদাবাদ। বুধবার সকালে জলঙ্গির সাহেবনগরে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান ক্যা বিরোধীরা।

অভিযোগ, সেই সময় অবরোধে বাধা দেয় আরেকপক্ষ। তাতেই দু’পক্ষের মধ্যে বচসা বেঁধে যায়। শুরু হয় গুলির লড়াই। গুলিবিদ্ধ হয়ে রাস্তায় লুটিয়ে পড়েন সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী এক বৃদ্ধ। স্থানীয়দের নজরে আসার পর তাঁকে উদ্ধার করা হয়। তবে হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই মৃত্যু হয় ওই বৃদ্ধের। গুলিবিদ্ধ হয়ে জখম হয়েছেন আরও একজন। তিনি স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন।

খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় বিশাল পুলিশবাহিনী। নিহত ওই বৃদ্ধের দেহ ময়নাতদন্তে পাঠানো হয়েছে। তাঁর নাম-পরিচয় এখনও জানা যায়নি। নতুন করে আবার যাতে কোনও অশান্তি না তৈরি হয় তাই ঘটনাস্থলে মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশবাহিনী। কে বা কারা গুলি চালানোর ঘটনায় জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে। অবরোধকারীদের সঙ্গে কথা বলেই ঘটনার তদন্তে নেমেছে পুলিশ।