ফের বিপাকে সাধারণ মানুষ, চলতি সপ্তাহেই ভাড়া বাড়াতে চলেছে ভারতীয় রেল

257

ওয়েব ডেস্ক, ২৪ ডিসেম্বরঃ একধাক্কায় বাড়তে চলেছে রেলের ভাড়া। চলতি বছরের প্রথম সপ্তাহে বাড়তে চলেছে ভাড়া। গত মাসেই প্রধানমন্ত্রী দপ্তর থেকে ভাড়া বৃদ্ধির সবুজ সঙ্কেত দেওয়া হয়েছে। এরপরেই নতুন ভাড়া লাগু করার সিধান্ত নিয়েছে রেল দপ্তর। 

সংবাদসংস্থা ইউএনআই-এর রিপোর্ট অনুযায়ী, প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ৫ থেকে ৪০ পয়সা। বেশ কয়েকদিন যাবত ভারতীয় রেলন আর্থিক অনটনের মধ্যে দিয়ে প্রবাহিত হচ্ছিল। ফলে এই ধাক্কা সামলানো রেলের পক্ষে নাভিশ্বাস হয়ে উঠেছে। 

যা আশা করা হয়েছিল, তার থেকে বৃদ্ধির হার অনেকটাই কম হয়েছে। রেলের হাতে রেভিনিউও এসেছে খুব কম। অন্যদিকে, যেহেতু এয়ারলাইন সংস্থাগুলি বিমানের ভাড়া কম রেখেছে, তাই রেলে যাত্রী কমেছে। যে সময়ে রেলের আয় হয়েছে ৯৯,২২৩ টাকা, সেই একই সময়ে ব্যয়ের পরিমাণ ১ কোটি ১৮ লক্ষ টাকা।

কার্যত রেল সূত্রে জানা যায়, ২০১৭-১৮ তে রেল যে রোজগার করেছে, তা গত দশ বছরের মধ্যে সবথেকে কম। ক্যাগের রিপোর্ট এইরুপ তথ্য উঠে এসেছে। অর্থাৎ রেল তাদের খরচের সঙ্গে আয় পাল্লা দিতে পারছে না বলেই জানা যাচ্ছে।  আয় থেকে যে পরিমান লাভ হচ্ছে তাঁর ৯৫ শতাংশ চলে যাচ্ছে লোকসান পূরণ করতে। দিন দিন কমছে রেলের রেভিনিউ, টা প্রকাশে এসেছে অডিট রিপোর্টে। ২০১৬-১৭-তে যেকানে ৪,৯১৩ কোটি টাকা রেভিনিউ এসেছিল, সেখানে ২০১৭-১৮ তে রেভিনিউ এসেছে মাত্র ১,৬৬৫ কোটি।