লকডাউন সফল করতে মাথাভাঙ্গা ১ নং ব্লকের বিভিন্ন এলাকায় দাবাং স্টাইলে অভিযান চালালেন বিডিও সম্বল ঝা

239

কাজল রায়, মাথাভাঙ্গাঃ করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি ঠেকাতে জুলাই মাসে রাজ্য সরকারের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয় সপ্তাহে দুদিন করে লকডাউন জারি করার। সেইমতো জুলাই মাসের ২৩ তারিখ রাজ্য প্রথম লকডাউন জারি হয়। এরপর জুলাই মাসে হয়েছে তিনটি লকডাউন। আর ৫ই আগস্ট বুধবার আগস্ট মাসের প্রথম লকডাউন।

অন্যান্য লকডাউনের তুলনায় সাপ্তাহিক এই লকডাউনগুলিকে আরও কড়া ভাবে কার্যকর করতে নতুন নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। সেই নির্দেশিকা অনুযায়ী মাত্র কয়েকটি ক্ষেত্রে ছাড় দেওয়া ছাড়া বাকি হাট-বাজার, নিত্যপ্রয়োজনীয় দোকান সবকিছু বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

আর সেই লকডাউন সফল করতে বুধবার মাথাভাঙ্গা ১ নং ব্লকের বিডিও সম্বল ঝা মাথাভাঙ্গার বিভিন্ন স্থানে অভিযান চালান। এদিন বিভিন্ন বাজারে, রাস্তায় অটো, টোটো, বিভিন্ন যানবাহন এবং সাধারন মানুষকে দাঁড় করিয়ে জিজ্ঞাসাবাদ করেন। মুখে মাক্স না পড়ার কারণে বহু মানুষকে দাঁড় করান এবং জিজ্ঞাসাবাদ করেন। বিভিন্ন জায়গায় বিনা কারণে আড্ডা দেওয়া বেশকিছু যুবকের পেছনে তারা করেন। দৌড়ে পালান ওই যুবকরা।

আজ গোলকগঞ্জ চৌপতিতে এক মোটর সাইকেল আরোহী তার মুখে মাক্স না থাকায় তার গেঞ্জি খুলে মুখ বেঁধে বাড়িতে পাঠানোর ব্যবস্থা করেন। কোন দোকানপাট খোলা আছে কিনা তার দেখাশোনা করেন। অযথা কাউকে বিনা কারণে বাড়ির বাইরে বেরোতে দিচ্ছেন না ব্লকের এই বিডিও। ভিডিওর এই অভিযানে সতর্ক হয়ে যান বিভিন্ন ব্যবসায়ী এবং সাধারণ মানুষ।

এদিনের ওই অভিযান শেষে মাথাভাঙ্গা ১ নং ব্লকের বিডিও সম্বল ঝা বলেন, এই কঠিন পরিস্থিতি মোকাবেলার জন্য মানুষকে সচেতন ও তার বার্তা দেওয়া হয়। সরকারি নির্দেশ অনুযায়ী মানুষ যাতে লকডাউন মেনে চলেন তার জন্য এই অভিযান। করণা মোকাবেলা করার জন্য সর্বস্তরের মানুষকে সরকারি বিধি নিষেধ মানতে হবে নইলে কঠিন পরিস্থিতি মোকাবেলা করা সম্ভব নয় বলে জানিয়েছেন বিডিও।