সিএএ-র প্রতিবাদে রেলের সম্পত্তি ধ্বংসকারীদের থেকেই ক্ষতিপূরণ নেওয়া হবে

397

ওয়েব ডেস্ক, ১৬ জানুয়ারিঃ সিএএ-র প্রতিবাদ চলাকালীন বাংলা, আসাম ও বিহারে রেলের বহু সম্পত্তি নষ্ট করা হয়েছে।রেলের এক শীর্ষ কর্তার দাবি, এই ক্ষতির পরিমাণ প্রায় ৮৮ কোটি টাকা। ইতিমধ্যে রেল সুরক্ষা বাহিনী (আরপিএফ) সম্পত্তি তছনছ ও ধ্বংসের অভিযোগে ২১ জন প্রতিবাদীকে চিহ্নিতও করেছে।রেলকর্তার দাবি, এই ব্যক্তিদের থেকেই ৮৭.৯৯ কোটি টাকার ক্ষতিপূরণ আদায় করা হবে।

রেলের উপর এই ধরণের হামলা রুখতে তারপর থেকে সচেষ্ট হয়েছিলেন রেল মন্ত্রকের আধিকারিকেরা। রেলমন্ত্রী পীযূষ গোয়েল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুরোধ করেছিলেন দোষীদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে।সেই কারণেই এতজনকে গ্রেফতার করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

আরপিএফ-এর এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, “এখনও পর্যন্ত ২১ জনকে গ্রেফতার করা হয়েছে। কারওকে অকুস্থল থেকেই গ্রেফতার করা হয়েছে, আবার কারওকে ভিডিও ফুটেজ দেখে এবং নজরদারির মাধ্যমে গ্রেফতার করা হয়েছে। ভিডিও দেখে অন্যান্য অভিযুক্তদেরও খোঁজা হচ্ছে, গ্রেফতারির সংখ্যা আরও বাড়বে। ধৃতদের অধিকাংশই পশ্চিমবঙ্গ থেকে গ্রেফতার।”

প্রসঙ্গত, রেল ভাঙচুরের ঘটনার পরে অভিযুক্তদের গুলি করার নিদান দিয়েছিলেন কেন্দ্রীয় এক মন্ত্রী। তিনি জানিয়েছিলেন রেলের সম্পত্তি ভাঙচুর ও অগ্নি সংযোগের ঘটনাতে যারা অভিযুক্ত তাঁদের গুলি করার।যার জেরে বয়ে গিয়েছিল সমালোচনার ঝড়।