কড়া নিরাপত্তায় রেড রোড, পালিত হল প্রজাতন্ত্র দিবস

39

কলকাতা, ২৬ জানুয়ারিঃ গোটা দেশের পাশাপাশি বাংলাতেও সাড়ম্বরে পালিত হবে পালিত হবে প্রজাতন্ত্র দিবস। সেজে উঠেছে রেড রোড। সকাল ১০টায় জাতীয় পতাকা উত্তোলন করবেন রাজ্যপাল জগদীপ ধনকার। উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পতাকা উত্তোলনের সময় হেলিকপ্টার থেকে পুষ্পবৃষ্টি হয়। এরপর সেনাবাহিনীর পাশাপাশি কলকাতা পুলিশ এবং রাজ্য পুলিশের অভিবাদনও গ্রহণ করবেন তিনি। ২৬ জানুয়ারির প্যারেডে উপস্থিত থাকেন মুখ্যমন্ত্রী-সহ একাধিক বিশিষ্টজনেররা। শহরজুড়ে আরও আটোসাঁটো নিরাপত্তা। রেড রোডের মঞ্চ থেকে গঙ্গারঘাট। শনিবার থেকেই শহরের নিরাপত্তা কড়াকড়ি করা হয়েছে। যে কোনও অপ্রীতিকর ঘটনা রুখতে তৎপর কলকাতা পুলিশের বিশেষ বাহিনী।

জানা গেছে, রাজ্য সরকারের পক্ষ একটি ট্যাবলো ছিল। যার থিম হল, সেভ ওয়াটার, সেফ লাইফ অর্থাৎ জল বাঁচান, প্রাণ বাঁচান। আর এই থিমের উপর ভিত্তি করেই রাজধানীতে প্যারেডে অংশগ্রহণ করার জন্য ট্যাবলো পাঠিয়েছিল রাজ্য সরকার। কিন্তু সেই ট্যাবলো অনুমোদন পায়নি। যা নিয়ে কার্যত সংঘাতের রাস্তায় হাঁটে মমতা সরকার এবং কেন্দ্রের মোদী সরকার। যদিও এই পরিস্থিতিতে কলকাতার প্যারেডে সেই ট্যাবলো শোভা পাবে। এমনটাই সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

রেড রোডে প্যারেডে থাকবে কলকাতা পুলিশ, রাজ্য পুলিশ, সেনাবাহিনী, নৌবাহিনী এবং ভারতীয় বিমানবাহিনী। এছাড়াও থাকবে পুরুলিয়ার ছৌ, সুন্দরবনের বনবিবি পালা এবং পাহাড়ের একাধিক শিল্পীরা। প্রায় ৫০ মিনিট ধরে চলবে এই বর্নাঢ্য অনুষ্ঠান। রেড রোডের দু’ধারে ২৫ হাজার মানুষের বসার ব্যবস্থা করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে রেড রোড এবং তার সংলগ্ন রাস্তা।