‘‘ভারত বিশ্বকে যুদ্ধ নয়, বুদ্ধ দিয়েছে” রাষ্ট্রসংঘের মঞ্চে বললেন প্রধানমন্ত্রী

34

ওয়েব ডেস্ক, ২৮ সেপ্টেম্বরঃ রাষ্ট্রসংঘের মঞ্চে সাধারণ সভায় দাঁড়িয়ে বিশ্বকে শান্তি ও সম্প্রীতির বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একইসঙ্গে সন্ত্রাসবাদের বিপদ নিয়েও আন্তর্জাতিক সম্প্রদায়কে সতর্ক করে দিয়েছেন তিনি। মানবতার স্বার্থে সমগ্র বিশ্বকে এক হওয়ার ডাক দিয়েছেন মোদী। আর প্রধানমন্ত্রী যখন এই বক্তব্য পেশ করছেন, তখন দর্শকাসনে বসে পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

মাত্র ২০ মিনিটের বক্তৃতা। তাতেই দেশের উন্নয়ন। ভারতের মণীষীদের আদর্শ আর দেশের সংস্কৃতির মূলধারাকে রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে তুলে ধরলেন নরেন্দ্র মোদী। এদিনের ভাষণে মোদী তুলে ধরলের গত কয়েক বছরে ভারতের উত্থানের কথা৷ দুনিয়া জুড়ে সন্ত্রাসবাদজনিত সমস্যার প্রসঙ্গ তুলে ধরে গোটা বিশ্বকে সতর্কও করলেন৷ এদেশের ঐতিহ্যের কথা বর্ণনা করতে গিয়ে এ দিন মোদী বুদ্ধদেবে প্রসঙ্গ তুলেছেন৷ বলেছেন, ‘‘ভারত বিশ্বকে যুদ্ধ নয়, বুদ্ধ দিয়েছে।’’ অর্থাৎ ভারত যে শান্তির পথেই চলতে চায় সে কথাই স্পষ্ট করে জানাতে চাইলেন। আর গোটা বিশ্বজুড়ে সন্ত্রাসবাদের নামে যে হিংসা রক্তক্ষয় হচ্ছে তা বর্ণনা করেন মোদী৷ মনে করান সন্ত্রাসবাদ মানবতার বিরুদ্ধে এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

সন্ত্রাসবাদ বিরোধী মিশনের ভারত থেকে শহিদের সংখ্যা যে সবচেয়ে বেশি সে তথ্যও দিতে চেয়েছেন তিনি। সেই সঙ্গে সন্ত্রাসবাদের বিরুদ্ধে গোটা বিশ্বকেই একজোট হওয়ার আবেদন জানান। ভারতের তরফে গোটা বিশ্বকে সম্প্রীতি ও শান্তির বার্তা দেন মোদী।