পরিবেশ রক্ষায় অসাধারণ উদ্যোগ নিয়েছে ভারতঃ প্রশংসা রাষ্ট্রপুঞ্জের

7

ওয়েব ডেস্ক, ২২ সেপ্টেম্বরঃ দূষণ মুক্ত ভারত গড়ার লক্ষে কেন্দ্রীয় সরকারের উদ্যোগ আন্তর্জাতিক স্তরে আলোচনা বিষয় হয়ে উঠেছে। পরিচ্ছন্ন এই ভারত গঠনের প্রয়াস কে স্বাগত জানালো রাষ্ট্রপুঞ্জ। জলবায়ূ দূষণ প্রতিরোধ ও প্লাস্টিক মুক্ত ভারতের গঠনের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার আন্তর্জাতিক সৌর উদ্যোগের ক্ষেত্রেও ভারতের ভূয়সী প্রশংসা করলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেস। আন্তর্জাতিক সৌর উদ্যোগে ভারতের নেতৃত্ব ও রাষ্ট্রসংঘকে ভারত যে ১৯৩টি সোলার প্যানেল দিয়েছে তা অত্যন্ত কার্যকরী বলে উল্লেখ করেছেন তিনি। এই বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আন্তরিক প্রচেষ্টাকেও কুর্নিশ করেছেন।  

পরিবেশ রক্ষায় ভারতের ভূমিকার কথা বলতে গিয়ে তিনি বলেন, ‘সৌর বিদ্যুতের প্রসারের জন্য প্রচুর মূলধন বিনিয়োগ করা হয়েছে ভারতে। তাদের কাছে প্রচুর পরিমাণ কয়লাও আছে। আর এই বিষয়টি নিয়ে আমরা আলোচনাও করেছি। পরিবেশ রক্ষা ও স্বচ্ছ ভারত তৈরির জন্য মোদি প্রচুর অভিনব উদ্যোগ নিয়েছেন। তা সত্যিই প্রশংসনীয়। আমরা বিশ্বাস ও আশা করি যে ভারতের এই মনোভাব ও প্রগতিশীল কর্মক্ষমতা বিশ্বের পরিবেশ রক্ষার আন্দোলনে গভীর প্রভাব ফেলবে।’

পরিবেশ রক্ষার স্বার্থে রাষ্ট্রসংঘে ৫০ কিলোওয়াটের একটি সোলার পার্ক তৈরি করে দিয়েছে ভারত। সেই বিষয়টির কথাও উল্লেখ করেছেন তিনি। আগামী আগামী ২৩ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘের জেনারেল অ্যাসেমব্লি চেম্বারে পরিবেশ রক্ষা সংক্রান্ত বিষয়ে উচ্চপর্যায়ের একটি বৈঠক হবে। সেখানে যোগ দেবেন মোদীও।