করোনা মোকাবিলায় বিশ্বের ৯৮ টি দেশের মধ্যে ভারতের স্থান ৮৬-তে

113

ওয়েব ডেস্ক, ৩০ জানুয়ারিঃ ভারত সরকার এবং মিডিয়া বারবার দাবি করে এসেছে যে করোনা মোকাবিলায় বিশ্বের মধ্যে ভারত সবচেয়ে এগিয়ে। কিন্তু সত্যি হল করোনা মহামারী মোকাবিলার ক্ষেত্রে বিশ্বের ৯৮টি দেশের মধ্যে ভারতবর্ষ ৮৬ তম অবস্থানে রয়েছে। এই ক্ষেত্রে শ্রীলঙ্কা এবং বাংলাদেশও আমাদের থেকে এগিয়ে চলছে। এটি অস্ট্রেলিয়ার বিশেষজ্ঞরা একটি গবেষণাতে প্রকাশ করেছে।

সিডনির লোভী ইনস্টিটিউটের বিশেষজ্ঞরা করোনা ভাইরাসের কেস, মৃত্যুর হার এবং পরীক্ষার হার সহ ছয় মানাদন্ডের ভিত্তিতে ১০০টি দেশের উপর সমীক্ষা করেছিল। তাতে দেখা গিয়েছে যে উন্নত ও উন্নয়নশীল দেশ করোনা মহামারীর মোকাবিলা কিভাবে করেছে। করোনা মহামারীর মোকাবিলার ক্ষেত্রে অস্ট্রেলিয়ার বিশেষজ্ঞরা এই গবেষণায় নিউজিল্যান্ডকে প্রথম স্থানে রেখেছেন, সবচেয়ে খারাপ পরিস্থিতি ব্রাজিলের।

গবেষণায় দেখা গিয়েছে যে নিউজিল্যান্ড করোনা মোকাবিলায় বেশ কিছুদিন আগে যাত্রা শুরু করেছিল। ব্রাজিলে করোনা ভাইরাসের ফলে এখনও পর্যন্ত দুই লক্ষ ১৮ হাজার জন মানুষের মৃত্যু হয়েছে, আমেরিকা যুক্তরাষ্ট্রের পরে সবচেয়ে বেশি।

অস্ট্রেলিয়া বিশেষজ্ঞরা এই গবেষণায় শীর্ষ ১০ দেশের তালিকা প্রকাশ করেছে। এগুলি হল-নিউজিল্যান্ড, ভিয়েতনাম, তাইওয়ান, থাইল্যান্ড, সাইপ্রাস, রওয়ান্দা, আইসল্যান্ড, অস্ট্রেলিয়া, লতভিয়া এবং শ্রীলঙ্কা। শেষ ১০টি দেশ হল ব্রাজিলের উপরে মেক্সিকো, কলম্বিয়া, ইরান, আমেরিকা, বলিভিয়া, পানামা, ওমান, ইউক্রেন এবং চিলির মতো দেশ রয়েছে। এই তালিকায় ভারত পুরো পৃথিবীতে ৮৬ স্থানে রয়েছে। ভারতের আগে দক্ষিণ আফ্রিকা, স্পেন, রাশিয়া, ফ্রান্স, ব্রিটেন, কানাডা এবং ইতালির মতো দেশ রয়েছে।