অলিম্পিকে হকির মঞ্চে সোনার স্বপ্নভঙ্গ ভারতের, সেমিফাইনালে ১-২ গলে পরাজিত ভারত

40

ওয়েব ডেস্ক, ৪ আগস্টঃ টোকিও অলিম্পিকে হকির মঞ্চে ফের সোনার স্বপ্নভঙ্গ ভারতের। পুরুষদের পর অলিম্পিকের সেমিফাইনালে হার ভারতীয় মহিলা হকি দলেরও। অস্ট্রেলিয়াকে হারিয়ে শেষ চারে উঠলেও আর্জেন্টিনার কাছে ১-২ গোলে হেরে গেলেন রানি রামপাল-বন্দনা কাটারিয়ারা। তবে হকির ফাইনালে উঠতে ব্যর্থ হলেও আপাতত ব্রোঞ্জ পদক জেতার সুযোগ রয়েছে ভারতীয় মহিলা হকি দলের সামনে।

আর্জেন্টিনা নাম বললেই মনে পড়ে ফুটবলের কথা। কিন্তু ফুটবলের রাজপুত্র প্রয়াত দিয়েগো মারাদোনা এবং লিওনেল মেসির দেশ কিন্তু হকিতেও দুর্দান্ত। টুর্নামেন্টের অন্যতম শক্তিশালী দেশ আর্জেন্টিনা। কিন্তু কোয়ার্টার ফাইনালে প্রবল প্রতিপক্ষ অস্ট্রেলিয়াকে হারানোর পর অন্যরকম এক স্বপ্ন চোখে নিয়ে নেমেছিলেন ভারতীয় মহিলা হকি দলের সদস্যরা। প্রথমবার অলিম্পিকের সেমিফাইনালে ওঠার পর প্রথমবার ফাইনালে ওঠার রেকর্ডও গড়তে চেয়েছিল ভারতীয় দল। আর ম্যাচের শুরুতেই গোল করে সেই স্বপ্নের দিকে একধাপ এগিয়েও যান বন্দনারা।

এদিন প্রথম কোয়ার্টারে খেলার শুরুতেই এগিয়ে যায় ভারত। পেনাল্টি কর্নার থেকে গোল করে ভারতকে এগিয়ে দেন গুরজিৎ কৌর। এরপর প্রথম কোয়ার্টারে সেই লিড ধরেও রেখেছিল ভারত। কিন্তু গোল খেয়েই খোলস ছেড়ে বেরোয় আর্জেন্টিনা। একের পর এক আক্রমণে তাঁরা ব্যতিব্যস্ত করে তোলে ভারতীয় রক্ষণকে। শেষপর্যন্ত দ্বিতীয় কোয়ার্টারে পেনাল্টি কর্নার থেকে গোল করে ম্যাচে সমতা ফেরায় আর্জেন্টাইনরা। এরপর তৃতীয় কোয়ার্টারে আরও একটি গোল করে ম্যাচে এগিয়ে যায় আর্জেন্টিনা। শেষমুহূর্ত পর্যন্ত রানি-বন্দনারা সেই গোল শোধের চেষ্টা করলেও নিজেদের কাজে আর সফল হতে পারেননি। ফলে আশা জাগিয়েও সেমিফাইনালেই থামতে হল ভারতীয় মহিলা হকি দলকে। এরপর অবশ্য ব্রোঞ্জ মেডেলের ম্যাচে খেলতে নামবেন রানিরা। ওই ম্যাচ জিতলে অবশ্য মহিলা হকিতে প্রথম অলিম্পিক মেডেল জিতে ইতিহাস গড়তে পারে ভারতীয় দল।