বিরাট কোহলির দুর্দান্ত ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারাল ভারত

18

ওয়েব ডেস্ক, ১৯ সেপ্টেম্বরঃ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মোহালিতে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ৭ উইকেটে বড় জয় পেল ভারত। ৫২ বলে অপরাজিত ৭২ রান করে দলকে ১-০ ব্যবধানে এগিয়ে দিলেন কোহলি। ৬ বল বাকী থাকতে সাত উইকেটে ম্যাচ জিতল ভারত।

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।দক্ষিণ আফ্রিকাকে তাদের অধিনায়ক কুইন্টন ডি’কক দুর্দান্ত শুরু এনে দেন। দ্বিতীয় প্রান্তে থাকা রীজা হেন্ড্রিক্স লাগাতার রান করতে সংঘর্ষ করছিলেন আর তিনি মাত্র ৬ রান করেই আউট হন। কিন্তু ডি’কক প্রথম থেকেই নিজের উদ্দেশ্য পরিস্কার করে দেন। প্রথম উইকেট পড়ার পর ব্যাট করতে আসা টেম্বা বুভুমা অধিনায়ক ডি’ককে ভাল সঙ্গে দেন। দুজনে মিলে দ্বিতীয় উইকেটের জন্য ৫৭ রান যোগ করে দলকে ভাল জায়গায় নিয়ে যান। ডি’কক ৩৭ বলে ৫২ রান করে নভদীপ সাইনির শিকার হন। এটি টি-২০তে আন্তর্জাতিকে তার তৃতীয় হাফসেঞ্চুরি ছিল। কুইন্টন ডি’ককের আউট হওয়ার পর দক্ষিণ আফ্রিকার ইনিংস ছন্নছাড়া হয়ে যায়। সহঅধিনায়ক রাসী ভান দার ড্যুসেন মাত্র এক রান করেই রবীন্দ্র জাদেজার শিকার হন। বুভুমাও নিজের হাফসেঞ্চুরি পূর্ণ করতে পারেননি আর ৪৯ রান করে তিনিও আউট হয়ে যান। ডেভিড মিলারও মাত্র ১৮ রান করেন। শেষ ওভারে দুটি ছক্কা মারায় দক্ষিণ আফ্রিকার দল ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৪৯ রান পর্যন্ত পৌঁছে যান। ভারতের হয়ে দীপক চাহার ২টি অন্যদিকে নভদীপ সাইনি, রবীন্দ্র জাদেজা, আর হার্দিক পাণ্ডিয়া একটি করে উইকেট নেন।কুইন্টন ডি’ককের আউট হওয়ার পর দক্ষিণ আফ্রিকার ইনিংস ছন্নছাড়া হয়ে যায়। সহঅধিনায়ক রাসী ভান দার ড্যুসেন মাত্র এক রান করেই রবীন্দ্র জাদেজার শিকার হন। বুভুমাও নিজের হাফসেঞ্চুরি পূর্ণ করতে পারেননি আর ৪৯ রান করে তিনিও আউট হয়ে যান। ডেভিড মিলারও মাত্র ১৮ রান করেন। শেষ ওভারে দুটি ছক্কা মারায় দক্ষিণ আফ্রিকার দল ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৪৯ রান পর্যন্ত পৌঁছে যান।

জেতার জন্য ভারতের দরকার ছিল ১৫০ রান। এক ওভার বাকি থাকতেই সাত উইকেটে জয়ের লক্ষ্যে পৌঁছে গেল টিম ইন্ডিয়া। ৫২ বলে ৭২ রান করে অপরাজিত থাকলেন কোহলি। এদিন রোহিত শর্মা সেভাবে ক্যারিশ্মা দেখাতে পারেননি। তবে শিখর ধাওয়ান ৩১ বলে ৪০ রান করেন। মাঝে ঋষভ পন্থ ও শ্রেয়স আইয়ার সঙ্গ দেন মাত্র। ওইটুকুই। ম্যাচের হাল নিজের কাঁধে নেন বিরাট। তাঁর চেনা ছন্দে একের পর এক বাউন্ডারি ও ওভার বাউন্ডারিতে ভেঙে পড়ে দক্ষিণ আফ্রিকার প্রতিরোধের দেওয়াল ।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টি-২০তে এই জয় যেন প্রত্যাশিতই ছিল। সিরিজ শুরুর আগেই ভারতকে এগিয়ে রাখছিলেন বিশেষজ্ঞরা। কারণ, এই দক্ষিণ আফ্রিকা দলে সে অর্থে বড় কোনও তারকা নেই। ডি’ভিলিয়র্স, ডুপ্লেসিদের অনুপস্থিতিতে দলে যে অভিজ্ঞতার খামতি রয়েছে, তা বোঝা গেল দ্বিতীয় টি-২০ তে।

এদিন জয়ের পাশাপাশি রেকর্ডও গড়লেন কোহলি। রহিত শর্মাকে হারিয়ে টি-২০তে সর্বোচ্চ রানের মালিক হলেন তিনি। শুধু তাই নয়, আরও একটি অনবদ্য রেকর্ডের মালিক হন বিরাট। প্রথম ব্যাটসম্যান হিসেবে তিন ফরম্যাটেই পঞ্চাশের বেশি রানের গড়ের মালিক হলেন তিনি। সিরিজের শেষ ম্যাচ আগামী ২২ সেপ্টেম্বর ব্যাঙ্গালুরুতে খেলা হবে।