দক্ষিণ আফ্রিকাকে ১৩৭ রানে হারিয়ে ঘরের মাঠে সিরিজ জিতল ভারত

97

ওয়েব ডেস্ক, ১৩ অক্টোবরঃ আফ্রিকাকে এক ইনিংস ও ১৩৭ রানে হারিয়ে ঘরের মাঠে সিরিজ জিতল ভারত। পেসার উমেশ যাদব, স্পিনার রবীন্দ্র জাদেজা ও রবীচন্দ্রন অশ্বিনের দাপটে দ্বিতীয় টেস্টেও প্রোটিয়াদের হারাল ভারত। ম্যাচে দুর্দান্ত তিনটি ক্যাচ নিয়ে স্মরণীয় হয়ে থাকলেন টিম ইন্ডিয়ার উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা। অধিনায়ক বিরাট কোহলির ২৫৪ ও মায়াঙ্ক আগরওয়ালের ১০৮ ভারতের জয়ে প্রধান ভূমিকা নেন।এই জয়ের ফলে তিন ম্যাচের ফ্রিডম সিরিজ ভারত জিতে নিল এক ম্যাচ বাকি থাকতেই। টেস্ট চ্যাম্পিয়নশিপে পকেটে এই সিরিজ থেকে এখনও পর্যন্ত ৮০ পয়েন্ট।

রবিবার পুনেতে টেস্টের চতুর্থ দিনে ৩২৬ রানে পিছিয়ে থেকে শুরু করে লাঞ্চের আগেই পাঁচ উইকেট খুইয়ে ফেলে প্রোটিয়ারা। বোর্ডে রান ছিল মাত্র ৭৫। লাঞ্চের পরেও উইকেটের পতন জারি ছিল। নবম উইকেটে এসে ফের বাধ সাধতে শুরু করেন ফিল্যান্ডার – মজারাজ জুটি। ১২৯এ সাত উইকেট থেকে শুরু করে জুটি ভাঙে ১৮৫তে। উমেশ যাদবের বলে ৩৫ করে দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার আউট হতেই স্কোরবোর্ডে আর চার রান যোগ করেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস।

উমেশ যাদব ৩, সামি১, ইশান্ত শর্মা ১ দ্বিতীয় ইনিংসে নেন পাঁচটি উইকেট। জাডেজা – অশ্বিনের শিকার বাকি পাঁচ। এর মধ্যে অশ্বিনের দখলে তিন উইকেট, জাডেজার দখলে দুই উইকেট। সবমিলিয়ে বোলিংয়ে অলরাউন্ড পারফর্ম করে টেস্ট জয় বিরাট ব্রিগেডের তা বলা যেতেই পারে।