পিচ নিয়ে ক্ষোভ নেই, ৩০-৪০ রান কম হয়েছে, সাফাই দিলেন ভারতীয় কোচ দ্রাবিড়

0
89

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ২০ নভেম্বর, আহমেদাবাদঃ এমএস ধোনির সঙ্গেই যেন অবসরে চলে গিয়েছে ভারতের আইসিসি ট্রফি জয়ের ভাগ্য। ট্রফি জুটল না বিরাট কোহলি, রোহিত শর্মার কপালে পাশাপাশি ভাগ্যের চাকা ঘুরল না রাহুল দ্রাবিড়েরও। তাঁর দল অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতলেও সিনিয়র দলের হয়ে কোনও বিশ্বকাপ নেই। ২০ বছর আগে ২০০৩ সালে ক্রিকেটার হিসেবে অস্ট্রেলিয়ার কাছেই বিশ্বকাপ ফাইনাল হেরেছিলেন। এবার কোচ হিসেবে।

ঘরের মাঠ, দুরন্ত ফর্ম, ১ লক্ষ ৩০ হাজারের সমর্থন, ১৪০ কোটির প্রার্থনা সত্ত্বেও নিট ফল শূন্য। আইসিসি টুর্নামেন্টের ফাইনালে আরও একটি হারের তকমা নিয়ে কেঁদে মাঠ ছাড়তে হল রোহিতদের। ভারতের কোচ রাহুল দ্রাবিড়ের বক্তব্য, ৪০ রান কম করেছেন তাঁরা। দ্রাবিড় বলেন, “শুরুতে পিচ একটু মন্থর ছিল। তবে সেটা কোনও সমস্যা নয়। আমরা ৩০-৪০ রান কম করেছি। ২৮০-২৯০ রান করতে পারলে লড়াই হত। অস্ট্রেলিয়া ভাল বল করেছে। দুপুরে বল ব্যাটে আসছিল না। যার ফলে আমরা বাউন্ডারি মারতে পারিনি। প্রত্যেকবার পার্টনারশিপ গড়ার মুখে আমরা উইকেট হারিয়েছি।’

রাহুল আরও বলেন, ‘আমরা খুবই ভয়হীন ক্রিকেট খেলেছি এ বারের বিশ্বকাপে। বিরাট-রাহুলের ওই ইনিংসটাই খেলা প্রয়োজন ছিল। আমাদের দুর্ভাগ্য যে বিরাট-রাহুল আউট হয়ে যায়। ট্রেভিস হেড এবং মার্নাস লাবুশেনের মতো শেষ পর্যন্ত থাকতে পারলে আমরাও বড় রান তুলতে পারতাম।’ অস্ট্রেলিয়া দলকে সাধুবাদ দিতে ভুলেননি ভারতীয় কোচ। তিনি বলেন, “আমরা ফেভারিট ছিলাম কারণ আমরা ভালো খেলেছি কিন্তু আপনাকে এটাও মানতে হবে অস্ট্রেলিয়া খুব ভালো দল। তারাও ফাইনাল খেলতে এসেছিল টানা আট ম্যাচ জিতে। আমাদের এ নিয়ে কোনো সংশয় ছিল না কঠিন ম্যাচ হবে। এমনিতে আমাদের আত্মবিশ্বাস ছিল যদি ভালো খেলি তাহলে সঠিক ফলটা পাবো। কিন্তু দুর্ভাগ্যবশত, নির্দিষ্ট দিনে তারা আমাদের চেয়ে ভালো খেলেছে।”

ভারতের কোচ হিসেবে বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ছিল দ্রাবিড়ের। শোনা যাচ্ছিল তারপরই দায়িত্ব ছাড়বেন তিনি। এই প্রসঙ্গে দ্রাবিড় বলেন, “আমি এসব নিয়ে এখনও ভাবিনি। আমার এই বিশ্বকাপে সমস্ত মনোযোগ ছিল। সবে শেষ হল। ভবিষ্যৎ নিয়ে পরে সিদ্ধান্ত নেব।” ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে হেরে গিয়েছিল ভারত। তার পরেই কোচ রবি শাস্ত্রীর জায়গায় দায়িত্ব নেন রাহুল দ্রাবিড়। দ্রাবিড়ীয় যুগে টি-টোয়েন্টি বিশ্বকাপ (২০২২) এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (২০২৩) পর এক দিনের বিশ্বকাপেও নক আউট পর্বে হেরে যায় ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here