ভয়াবহ করোনা ভাইরাসের টিকা আবিষ্কার করল ভারতীয় গবেষক!

2672

ওয়েব ডেস্ক, ৮ ফেব্রুয়ারিঃ ক্রমেই ভয়াবহ আকার নিচ্ছে করোনাভাইরাস।রোজ লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। নতুন করে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ।শনিবার পর্যন্ত চিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭২২। সরকারি তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৮৬ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আরও ৩,৩৯৯ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর ফলে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৪,৫৪৬ জন।

এই মারনরোগের এতদিন কোন টিকা ছিল না। তবে সম্প্রতি এই ভাইরাসের টিকা আবিষ্কারের পথে বেশ বড় অগ্রগতি অর্জন করলেন অস্ট্রেলিয়ায় বসবাসকারী ভারতীয় ভাইরোলজিস্‌ট এসএস ভাসন।এর পরই মানুষের দেহ থেকে এই ভাইরাসটিকে আলাদা করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা।

অস্ট্রেলিয়ার কমনওয়েলথ্‌ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনে করোনাভাইরাস তৈরি করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। তাদের নেতৃত্বে রয়েছেন ভারতীয় বৈজ্ঞানিক তথা ভাইরোলজিস্‌ট এসএস ভাসন।গতসপ্তাহে মানবদেহ থেকে সেটিকে আলাদা করেছেন গবেষকরা। প্রি-ক্লিনিকাল পরীক্ষার জন্য ভাইরাসটির বৃদ্ধির উপরে নজর রাখা হচ্ছে। অস্ট্রেলিয়ার গবেষণাগারের প্যাথোজেন দলের নেতৃত্বে রয়েছেন এখন এসএস ভাসন। তিনি বলেন,”দোহার্টি ইনস্টিটিউটের সতীর্থদের ধন্যবাদ জানাতে চাই। মানবদেহ থেকে ভাইরাসটি আলাদা করতে পেরেছেন তারা। দ্রুত ভাইরাসের টিকা আবিষ্কারের জন্য সেটির উপরে পরীক্ষানিরীক্ষা দরকার।” জানা গিয়েছে, ১৬ সপ্তাহের মধ্যে  করোনাভাইরাসের টিকা আবিষ্কারের লক্ষ্য নিয়েছেন কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের বিজ্ঞানীরা।