মহিলাদের আরও বেশি করে রাজনীতিতে আনতে ‘ইন্দিরা ফেলোশিপ’ কর্মসূচি কংগ্রেসের

0
47

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১৫ অগাস্ট, নয়াদিল্লিঃ মহিলাদের আরও বেশি করে রাজনীতিতে আনতে ‘ইন্দিরা ফেলোশিপ’ কর্মসূচি চালু করল কংগ্রেস। মহিলারা যাতে ভারতীয় রাজনীতিতে অংশগ্রহণে আরও উৎসাহ পান এবং যোগদান করেন, সেই উদ্দেশ্যেই নতুন কর্মসূচি কংগ্রেসের। কংগ্রেস সূত্রে জানা গেছে, চলতি বছরের সেপ্টেম্বর থেকে ‘ইন্দিরা ফেলোশিপ’ শুরু হয়ে যাবে। মূলত ৯ মাসের ফেলোশিপ এটি।

যারা ‘ইন্দিরা ফেলোশিপ’ অংশ নেবেন তাদের দেওয়া হবে মাসিক স্টাইপেন্ড। এই ফেলোশিপ যাঁরা পাবেন, তাঁরা অভিজ্ঞ রাজনৈতিক নেতাদের সঙ্গে শেখার, কাজ করার সুযোগ পাবেন। ফেলোশিপের পর যোগ্যদের গ্রামীণ ও শহর এলাকায় এবং জেলায়, লোকসভা কেন্দ্র, ব্লক স্তরে কাজ করতে হবে। তৃণমূল স্তরের মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে তোলার কাজ করবেন তারা।

ভারতীয় যুব কংগ্রেসের একটি উদ্যোগ এই ইন্দিরা ফেলোশিপ। দাবি করা হয়েছে, ভারতীয় রাজনীতির অঙ্গনে এই ধরনের ফেলশিপ এই প্রথম হতে চলেছে। রাজনীতিতে মহিলাদের কণ্ঠস্বরকে আরও জায়গা দিতে এবং সমাজে বদল আনতে সবসময় সচেষ্ট ছিলেন ইন্দিরা গান্ধি। তাঁর সেই ভাবনাকে সামনে রেখেই ইন্দিরা ফেলোশিপ।

সোমবার কংগ্রেস নেতা রাহুল গান্ধি একটি টুইট করে বলেছেন, ভারত তখনই প্রকৃত অর্থে সফল হবে, যখন নারীরা সমাজে পুরুষদের সমান জায়গা দখল করবে। মহিলাদের ক্ষমতায়ন এবং রাজনীতিতে তাঁদের চলাচলের মাধ্যমেই তা নিশ্চিত করা যাবে বলে জানান তিনি। রাজনীতিতে আগ্রহী মহিলাদের‌ ইন্দিরা ফেলোশিপে অংশ নেওয়ার আবেদন জানিয়েছেন রাহুল।

কংগ্রেসের তরফে ‘‌ইন্দিরাফেলোশিপ.‌ইন’‌ নামে একটি ওয়েবাসাইট খোলা হয়েছে। ইচ্ছুক মহিলারা আবেদনের মাধ্যমে যোগ দিতে পারবেন সেখানে। ওয়েবসাইটে গিয়ে সরাসরি আবেদন করা যাবে এই ফেলোশিপের জন্য। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, আগামী বছর লোকসভা নির্বাচন রয়েছে দেশে। তার আগে দলে যোগ্য মহিলা নেত্রী তৈরির লক্ষ্যে ইন্দিরা ফেলোশিপ প্রোগ্রামে জোর দিচ্ছে কংগ্রেস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here