আমেরিকার সঙ্গে যুদ্ধপরিস্থিতি তৈরির আশঙ্কায় ভারতের হস্তক্ষেপ চাইছে ইরান

872

ওয়েব ডেস্ক, ৯ জানুয়ারি : ইরানিয়ান কম্যাণ্ডার কাশেম সোলেমানির মৃত্যুতে ইরান-আমেরিকা সম্পর্ক ক্রমশ তলানিতে এসে ঠেকেছে। এর জেরে যুদ্ধপরিস্থিতি তৈরি হচ্ছে প্রতিমুহূর্তে। টালমাটাল এইসময়ে দুই’দেশের সম্পর্কের চাপ কিছুটা হালকা করতে মরিয়া ইরান। ইতিমধ্য যুদ্ধ নয় শান্তি চাই বার্তা দিয়ে ভারতের হস্তক্ষেপকে আহ্বান জানিয়েছেন ইরানীয় দূত। ভারতে ইরানের দূত আলি চেগেণী আশাপ্রকাশ করে বলেন, ইরান-আমেরিকা সম্পর্কে পরবর্তী সময়ে আর কখনও যুদ্ধপরিস্থিতি তৈরি হবে না”।

ইরান আমেরিকা সেনাঘাঁটিকে দু’বার পরপর টার্গেট করার ঠিক কিছুঘণ্টা কাটার পরেই এই মন্তব্য করেছেন তিনি। তেহরান এই ঘটনাকে আমেরিকার মুখে শপাটে চর বলেই বলেছেন।

ভারতের হস্তক্ষেপ প্রসঙ্গে চেগাণী বলেন, “ভারত সাধারণত বিশ্বে শান্তির জন্য ইতিবাচক ভূমিকা নিয়ে থাকে। আমরা সব দেশ থেকেই উদ্যোগকে আহ্বাণ জানাই, বিশেষভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনায় ভালো বন্ধু হিসেবে ভারতের হস্তক্ষেপ গুরুত্বপূর্ণ”।
আমরা শান্তি চাই, যু দ্ধ নয়। শান্তি আনতে অন্যান্য দেশকে আহ্বাণ জানীয়েছেন, ভারতের ভূমিকা প্রসঙ্গে এমণই জাণীয়েছেণ চেগাণী।

ইরান-আমেরিকা সম্পর্ক উত্তপ্ত হওয়ার পরেই ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ঐ দেশের বিদেশমন্ত্রীর সঙ্গে বলেন। এই প্রসঙ্গে জানান, যে খুব ভালো কথা হয়েছে। ইতিমধ্যেই ভারত একই অঞ্চলের বিভিন্ন দেশের সঙ্গে কথা বলেছেন।