গগনযানে মহিলা রোবটকে স্পেসে পাঠাচ্ছে ইসরো

95

ওয়েব ডেস্ক, ২৩ জানুয়ারিঃ ২০২১ এ ডিসেম্বরে অন্তরীক্ষে মানুষ পাঠাবে ইসরো। তার আগে পরীক্ষার জন্য গগনযান মহাকাশযানে একটি মহিলা রোবটকে অন্তরীক্ষে পাঠাবে সংস্থা। ব্যোমমিত্র নামের রোবটটিই ছিল বুধবারে সকলের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে।

ব্যোম (আকাশ) ও মিত্র (বন্ধু) এই দুই শব্দের সন্ধি ব্যোমমিত্র। প্রথম মানববিহীন গগনযান যাত্রায় ব্যোমমিত্রই হবে পৃথিবীতে অবস্থিত বিজ্ঞানীদের চোখ ও কান। সুইচ প্যানেল অপারেশন, লাইফ সাপোর্ট অপারেশন সহ বিভিন্ন কাজে পারদর্শী ব্যোমমিত্র। ইসরোর বৈজ্ঞানিক স্যাম দয়াল জানান, এই রোবট একজন মানুষের মতই কাজ করবে, আর আমাদের কাছে সমস্ত রিপোর্ট পাঠাবে। যদিও, আমরা এটা শুধু পরীক্ষামূলক কাজেই ব্যবহার করছি।

ইসরোর বিজ্ঞানি জানান, ওই রোবটের নাম ব্যোমমিত্র রাখা হয়েছে। এই রোবট অনেক কাজ করতে সক্ষম, আর দুটি ভাষাতেও কথা বলতে পারবে সে। উনি বলেন, আমরা এটাই দেখতে চাইছি যে, এই মিশনে মানুষকে মহাকাশে পাঠানো আর তাঁকে পৃথিবীতে সুরক্ষিত ফিরিয়ে আনার জন্য আমাদের কার্যদক্ষতা কতটা। ইসরো প্রধান বলেছিলেন যে, গগনযান মিশনের আগে এই রোবটকে মহাকাশে পাঠানো হবে। উনি বলেছিলেন যে, আমাদের রোবট একটি মানুষের মতই হবে, আর মানুষের মতই সমস্ত কাজ করার দক্ষতা থাকবে তাঁর মধ্যে।