নতুন বছরেই খুলবে দিঘার জগন্নাথ মন্দির, জোরকদমে এগোচ্ছে কাজ

0
33

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৪ অগাস্ট, কলকাতাঃ পুরীর জগন্নাথ ধামের আদলে দিঘায় তৈরি হচ্ছে জগন্নাথ মন্দির। জোরকদমে কাজ চলছে সেখানে।  অযোধ্যার রাম মন্দিরের মতো চব্বিশের লোকসভা নির্বাচনের আগেই দিঘায় খুলতে চলেছে জগন্নাথ মন্দির।

বৃহস্পতিবার রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, দ্রুতগতিতে শেষ করা হচ্ছে জগন্নাথ মন্দির তৈরির কাজ। শুভ দিনক্ষণ ইতিমধ্যেই খোঁজা শুরু হয়েছে। ফিরহাদ হাকিম আরও জানান, দিঘায় জগন্নাথ মন্দির নির্মাণের জন্য রাজ্য সরকার মোট ১৪৩ কোটি টাকা খরচ করছে। এর জন্য সাধারণের থেকে কোনও অর্থসাহায্য বা অনুদান নেওয়া হয়নি।

দিঘায় এই মন্দির নির্মাণের কাজ দেখতে গিয়ে এই বরাদ্দের কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাজ শেষ হলেই মন্দির উদ্বোধন করবেন বলেও জানান তিনি। আগামী বছরের গোড়াতেই তা উদ্বোধন হবে বলে মনে করা হচ্ছে। হুবহু পুরীর মন্দিরের আদলে পূর্ব মেদিনীপুরের দিঘায় রাজ্য সরকারের উদ্যোগে তৈরি হচ্ছে জগন্নাথ মন্দির।

২০১৮ সালের ডিসেম্বরে মন্দির তৈরির কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। প্রথমে সমুদ্রের তীরে দিঘার পুরোনো জগন্নাথ মন্দিরের জায়গাতেই মন্দিরটি তৈরি হওয়ার কথা থাকলেও পরবর্তীতে তা সরিয়ে দিঘা স্টেশনের কাছে তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। মন্দির তৈরির জন্য রাজস্হানের বাঁশি পাহাড় থেকে বেলে পাথর আনা হচ্ছে বলে খবর।

পুরীর জগন্নাথ ধামের সঙ্গে দিঘার জগন্নাথ মন্দিরর বাহ্যিক গঠন হুবহু একই রকমের করা হচ্ছে। দু’টি মন্দিরেরই উচ্চতা হবে সমান। পুরীর মতো এখানেও থাকছে ভোগ ঘর, বসার ঘর। রথ রাখার জায়গাও করা হচ্ছে একইরকমভাবে। তফাৎ একটাই পুরীতে মন্দিরের মূর্তিগুলি নিম কাঠের, আর দিঘার জগন্নাথ মন্দিরের মূর্তিগুলি হবে মার্বেল পাথরের। মন্দিরটির নির্মাণ কাজ শেষ হলে পর্যটকদের ভিড় দিঘায় আরও বাড়বে বলে আশা সেখানকার মানুষজনের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here