পাক-অধিকৃত কাশ্মীরের জন্য দায়ী জওহরলাল নেহেরুঃ স্বরাষ্ট্রমন্ত্রী

11

ওয়েব ডেস্ক, ২৩ সেপ্টেম্বরঃ মহারষ্ট্রের এক নির্বাচনী প্রচারে গিয়ে কাশ্মীর ইস্যু তুলে আনলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সরাসরি কাশ্মীর সমস্যার জন্য দায়ী করলেন দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকে।তাঁর মতে কাশ্মীরের কিছু অংশ পাকিস্তানের হাতে চলে যাওয়ার পিছনে প্রধানত দায়ী নেহরুর ভুল নীতি। তিনি যদি প্রথম থেকেই কাশ্মীর নিয়ে পাকিস্তানের সঙ্গে দ্বন্দ্বে না যেতেন, তাহলে এই দিন দেখতে হত না।

অমিত শাহ এদিন এক নির্বাচনী সম্মেলনে বলেন জওহর লাল নেহরুর বদলে কাশ্মীর ইস্যু যদি তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেল নিয়ন্ত্রণ করতেন, তবে কাশ্মীর নিয়ে এখন কোনও মাথাব্যথাই থাকত না। নেহেরুর জন্যই পাক অধিকৃত কাশ্মীর ভারতের হাতছাড়া হয়েছে।

গোরেগাঁওতে জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল সম্পর্কে বিজেপির এক সমাবেশে ভাষণ দিতে গিয়ে অমিত শাহ বলেন, জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর একটি বুলেটও খরচ হয়নি এবং আগামী দিনে সেখান থেকে সন্ত্রাসবাদ সম্পূর্ণ মুছে যাবে। ওই সমাবেশে মহারাষ্ট্রের আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপির হয়ে প্রচার করছিলেন অমিত শাহ।

এদিনের ভাষণে রাহুল গান্ধীকেও আক্রমণ করেন অমিত শাহ। তিনি বলেন, “কংগ্রেস ৩৭০ নং অনুচ্ছেদ বাতিল নিয়ে রাজনীতি দেখতে পাচ্ছে, আমরা তা দেখছি না। রাহুল বাবা আপনি এখন রাজনীতিতে এসেছেন, কিন্তু বিজেপি তিন প্রজন্ম ধরে ৩৭০ ধারা বাতিলের জন্য কাশ্মীরে প্রাণ দিয়ে আসছে। এটা আমাদের কাছে রাজনৈতিক বিষয় নয়, ভারত মা-কে অবিভক্ত রাখার লক্ষ্যের অংশ।” তিনি বলেন, “যারা কাশ্মীরে দুর্নীতিকে প্রশ্রয় দিয়ে এসেছে, তারা ওখানকার ঠান্ডা সত্ত্বেও এখন গরম অনুভব করছে।”