আর্থিক প্রতারণার অভিযোগে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে ফের ইডির তলব

0
15

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৮ অগাস্ট, রাঁচিঃ ফের ইডির নোটিশ পেলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী তথা ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রধান হেমন্ত সোরেন। আর্থিক প্রতারণার অভিযোগে হেমন্তকে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। আগামী ১৪ আগস্ট তাঁকে ইডি দপ্তরে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

হেমন্তের বিরুদ্ধে জমি কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগ রয়েছে। এই মামলায় ইতিমধ্যেই এক আইএএস-সহ ১১ জনকে গ্রেপ্তার করেছে ইডি। তাঁদের বয়ানের ভিত্তিতেই ১৪ আগস্ট হেমন্তকে তলব করা হয়েছে। এই নিয়ে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীকে দ্বিতীয়বার তলব করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্হা এবং দুটি পৃথক পৃথক মামলায়।

এর আগে ২০২২ সালের নভেম্বর মাসে খনি দুর্নীতি ও আর্থিক তছরুপের মামলায় ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীকে তলব করেছিল ইডি। সেই তলবে সাড়া দিয়ে ১৮ নভেম্বর কেন্দ্রীয়  তদন্তকারী সংস্থার জেরার মুখোমুখি হন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী। টানা ১০ ঘণ্টা ধরে জেরা করা হয় তাঁকে।

জেরার পরেই ঝাড়খণ্ড মুক্তি মোর্চার শীর্ষ নেতা অভিযোগ করেছিলেন, বিজেপির হয়ে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ঘটনাচক্রে এবারেও সেই রাজনৈতিক প্রতিহিংসার তত্ত্বই ঘুরে ঘুরে আসছে। প্রসঙ্গত, গত জুনে পাটনা এবং জুলাই মাসে বেঙ্গালুরুতে বিরোধী জোট ‘ইন্ডিয়ার’ বৈঠকে যোগ দিয়েছিলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন।

বিজেপিকে হটাতে বিরোধী মঞ্চ থেকে অন্যান্যদের মতো তিনিও ডাক দেন। তারপরেই সোরেনকে ইডি তলব যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলে মনে করা হচ্ছে। যদিও ইডির বক্তব্য, অবৈধভাবে খনি বন্টনের নামে আর্থিক সুবিধা পেয়েছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী। প্রায় হাজার কোটি টাকার দুর্নীতি হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here