জেএনইউ কাণ্ড:২টি হোয়াটসঅ্যাপ গ্রুপের সদস্যদের ফোন বাজেয়াপ্তের নির্দেশ হাইকোর্টের

109

ওয়েব ডেস্ক, ১৪ জানুয়ারিঃ জেএনইউ ক্যাম্পাসে হামলার তদন্তে নয়া মোড়।হামলার আগে যে হোয়াটসঅ্যাপ গ্রুপে আলোচনা হয়েছিল, সেই গ্রুপের সদস্যদের মোবাইল ফোন বাজেয়াপ্ত করতে পুলিশকে নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট।

তদন্তের শুরুতেই জেএনইউ-এর হামলার আগে বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপে পরিকল্পনা ও আলোচনার স্ক্রিনশট তদন্তকারীদের হাতে আসে। এরমধ্যেই ‘ইউনিটি এগেনস্ট লেফ্ট” বা বামপন্থী বিরোধী ঐক্য এবং ”ফ্রেন্ডস অফ আরএসএস” বা আরএসএসের বন্ধুরা নামের এই দুটি গ্রুপের সদস্যদের তলব করে, তাঁদের মোবাইল ফোন বাজেয়াপ্ত করতে পুলিশকে নির্দেশ দিয়েছে আদালত। প্রসঙ্গত, এর আগে জেএনইউ হামলা সম্পর্কিত তথ্য সংরক্ষণে গুগল ও হোয়াটসঅ্যাপকেও নোটিশ দিয়েছিল দিল্লি হাইকোর্ট।    

প্রসঙ্গত, তিন দিন আগেই পুলিশের তরফে আদালতকে জানানো হয় যে ‘বামপন্থী বিরোধী ঐক্য ‘ গ্রুপের ৩৭ সদস্যকে চিহ্নিত করেছে তারা। এদের মধ্যে ১০ জন বর্তমানে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত নন। ৫ জানুয়ারি, রবিবার সন্ধ্যায় জেএনইউ হস্টেলে হামলার সঙ্গে এই গ্রুপের সদস্যদের যোগ থাকতে পারে বলে সন্দেহ।

জেএনইউ মামলার শুনানির সময় বিচারপতি ব্রিজেশ শেঠি এই নির্দেশ দেন। পাশাপাশি জেএনইউ-এর রেজিস্ট্রারকে পুলিশের সঙ্গে তথ্য আদানপ্রদানে সহযোগিতার নির্দেশও দিয়েছেন বিচারপতি। তাদের নোটিশের কোনও জবাব দিচ্ছে না বিশ্ববিদ্যালয়- পুলিশের গতকালই আদালতকে এমন জানানো হয়েছিল।