ওজন কমাতে এই সবজি ডায়েটে রাখুন

88

স্বাস্থ্য ডেস্কঃ স্লিম ফিগার পাওয়ার জন্য পাওয়ার জন্য আমরা কত কি না করি। ডায়েট চার্ট ফলো করার থেকে পয়সা খরচ করে জিম যাওয়া পর্যন্ত। আপনারা রাঙা আলু ডায়েটের সময়ে পাতে রাখুন। আলু না খেতে পারার আফসোসও মিটবে আর সঙ্গে সঙ্গে আপনার ডায়েটে পুষ্টি জাত খাবারের সংযোজন হবে।

খাবারের মধ্যে আলু অনেকেরই প্রিয় কিন্তু ডায়েটের চক্করে আলু খাওয়া স্বপ্ন হয়ে দাড়ায়।কিন্তু আমেরিকান ওবেসিটি অ্যাসোসিয়েশন’-এর মতে, রাঙা আলুর গ্লাইসেমিক ইনডেক্স এতটাই কম যে এর থেকে তৈরি হওয়া গ্লুকোজ দ্রুত রক্তে মিশে যেতে পারে। এ ছাড়াও রাঙা আলুর বেশ কিছু গুণের কথাও জানিয়েছে তারা। পুষ্টিবিদ সুমেধা সিংহও তাদের সঙ্গে সহমত।

তার কথায়, ‘‘আলুও যে খুব ক্ষতিকারক তা কিন্তু নয়, বরং ঠিক উপায়ে রান্না করলে, অর্থাৎ রান্নার সময় আলু সেদ্ধ হওয়ার পর জলটা ফেলে দিলে সেই আলুতে খুব একটা ক্ষতি হয় না। তবু বেশি মাত্রায় ডায়াবেটিক ও ওবেসিটির রোগীদের আলু থেকে বারণ করা হয় এর জিআই বেশি বলে। এই সব্জি থেকে তৈরি গ্লুকোজ রক্তে মেশে না চট করে। কিন্তু রাঙা আলুর বৈশিষ্ট্য আলুর একেবারে বিপরীত। তাই ডায়েটে রাঙা আলু না থাকাটা ঠিক সিদ্ধান্ত নয়। বরং এটা সুস্থ ভাবে ওজন কমাতে সাহায্য করে।’’

কোন কোন কারণে পাতে রাঙা আলু রাখতেই হবে তার বেশ কিছু কারণও দেখিয়েছেন ‘আমেরিকান ওবেসিটি অ্যাসোসিয়েশন’। পুষ্টিবিদরাও দিলেন তেমনই নিদান। এতে ভিটামিন এ, প্রয়োজনীয় খনিজ ও ফাইটোনিউট্রিয়েন্টের মতো দরকারি উপাদান মজুত থাকে। মূলত শীতে পাওয়া যায় এই সব্জি।