বদলে যাচ্ছে ঈশ্বরের আপন দেশের নাম, বিধানসভায় প্রস্তাব পেশ মুখ্যমন্ত্রীর

0
37

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৯ অগাস্ট, তিরুবনন্তপুরমঃ নাম বদলাচ্ছে ঈশ্বরের আপন দেশ কেরলের। বুধবারই মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সরকারের তরফে কেরলের নাম বদলের প্রস্তাব পেশ করা হল বিধানসভায়। ওই প্রস্তাবে বলা হয়েছে এবার থেকে কেরলকে ডাকতে হবে ‘কেরালাম’ বলে।

এদিন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন রাজ্য বিধানসভায় কেরলের নাম ‘কেরালাম’করার প্রস্তাব পেশ করেন। সেই প্রস্তাবে সম্মতি জানিয়েছেন বাম বিধায়কেরা। কংগ্রেস বা ইউডিএফ বিরোধীরা রাজ্যের এই নতুন নামকরণের প্রস্তাবের কোনও বিরোধিতা করেননি।

প্রস্তাব পেশ করার সময় কেরলের মুখ্যমন্ত্রী জানান, মালয়ালম ভাষায় তাঁদের রাজ্যের নাম ‘কেরালাম’-ই। কিন্তু অন্যান্য ভাষায় ‘কেরল’ বা ‘কেরালা’ বলে ডাকা হয় ঈশ্বরের আপন দেশকে। নতুন প্রস্তাব অনুযায়ী সব ভাষাতেই রাজ্যটিকে ‘কেরালাম’ বলে ডাকতে হবে।

যদিও কেরল সরকার প্রস্তাব পাশ করালেও রাতারাতি রাজ্যটির নাম ‘কেরালাম’ হয়ে যাবে না। সেজন্য কেন্দ্রকে সম্মতি দিতে হবে। সংসদে বিল পাশ করাতে হবে। এবং নতুন নামকে সংবিধানের অষ্টম তপশিলে অন্তর্ভুক্ত করতে হবে। যা জটিল প্রক্রিয়া। কেন্দ্র সরকার স্বীকৃতি না দিলে নাম বদলের এই প্রস্তাব স্বীকৃত হবে না।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের নাম বদলের প্রস্তাব ইতিমধ্যেই কেন্দ্রের কাছে জমা পড়ে রয়েছে। কয়েক বছর আগেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের নাম পশ্চিমবঙ্গ থেকে ‘বাংলা’ করার প্রস্তাব পাশ করিয়েছিলেন। যদিও সেই প্রস্তাব এখনও গ্রহণ করেনি কেন্দ্র। সেই প্রস্তাব নিয়ে আর কোনও পদক্ষেপও করা হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here