ডেঙ্গু, ম্যালেরিয়ার প্রতিরোধ অভিযান সুচনা করল কলকাতা পুরসভা

19

কলকাতা, ৮ ফেব্রুয়ারিঃ সামনে কলকাতা পৌরসভা ভোট। আর তার আগেই মশাবাহিত রোগ প্রতিরোধের জন্য অভিযান শুরু করে দিল কলকাতা পুরসভা। শনিবার থেকেই শুরু হল এই কর্মসূচী। গোটা কর্মসূচি চলবে পুর বছর ধরে। এই তৎপরতার ফলে শহরে ডেঙ্গু, ম্যালেরিয়ার প্রভাব খুব একটা পড়বে না বলে মনে করছে পুরসভার স্বাস্থ্য দফতর।

 জানা গেছে, আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে শহরের ১৪৪ টি ওয়ার্ডের প্রতিনিধি ও সাধারণ মানুষদের নিয়ে শুরু হবে সচেতনতামূলক কর্মসূচি। শনিবার ডেঙ্গু ম্যালেরিয়া প্রতিরোধ কর্মসূচির শুভ সুচনা হল ৮২ নম্বর ওয়ার্ড অর্থাৎ মেয়র ফিরহাদ হাকিমের এলাকা এবং পুরসভার চেয়ার পার্সন মালা রায়ের ৮৮ নম্বর ওয়ার্ড। তবে ১৫ তারিখ থেকে কলকাতা পুরসভার প্রতিটি ওয়ার্ড ভিত্তিক চলবে এই কর্মসূচি। শনিবারের এই কর্মসূচিতে প্রতিটি ওয়ার্ডের জনপ্রতিনিধিরা যেমন অংশ নিয়েছেন তেমনি এলাকার সাধারণ মানুষ থেকে স্কুলের ছাত্র-ছাত্রীরাও হেঁটেছেন এই মিছিলগুলিতে।

এদিন মেয়র ফিরহাদ হাকিম বলেন, আমরা যতই চেষ্টা করি না কেন এর হাত থেকে রেহাই পেতে হলে সাধারন মানুষকে এগিয়ে আস্তে হবে। তাছাড়া এটা সম্পূর্ণ করা সম্ভব হবে না। এছাড়া ডেঙ্গু ম্যালেরিয়া প্রতিরোধ কর্মসূচির  ১৫ তারিখ থেকে কলকাতা পুরসভার প্রতিটি ওয়ার্ড ভিত্তিক চলবে এই কর্মসূচি।

প্রসঙ্গত, এখনও নির্বাচন কমিশনের তরফ থেকে পুরোভোটের নির্ঘন্ট নির্ধারন না হলেও আগামী কয়েক মাসের মধ্যেই কলকাতা পুরসভায় ভোটপ্রক্রিয়া হবে। ফলে শাসক দল সহ প্রতিটা বিরোধী শিবিরই শুরু করে দিয়ে প্রচারের কাজ।