দেশের সবচেয়ে নিরাপদ শহর কলকাতা, কেন্দ্রের রিপোর্ট

239

ওয়েব ডেস্ক, ২৪ অক্টোবরঃ “দ্য সিটি অফ জয়”, অর্থাৎ আনন্দের শহর। দেশি-বিদেশী পর্যটকদের কাছে কলকাতার নামের সঙ্গে জুড়ে রয়েছে এই পরিচয়। উৎসব,আনন্দের শহরে হিংসা বা অপরাধের সংখ্যা খুবই কম এমনটাই মনে করছে ন্যাশানাল ক্রাইম ব্যুরো।দেশের ১৯টি বড় শহরের মধ্যে কলকাতাই সবচেয়ে নিরাপদ। দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাডুর কোয়েম্বাটোর, তৃতীয় স্থানে তেলঙ্গানার হায়দরাবাদ, চতুর্থ স্থানে রয়েছে কেরলের কোঝিকোড় এবং পঞ্চম স্থানে রয়েছে মহারাষ্ট্রের মুম্বাই।

দীর্ঘ প্রতীক্ষার পর ২০১৭ সালের রিপোর্ট প্রকাশ করল ন্যাশনাল ক্রাইম ব্যুরো। রাজ্য ভিত্তিতে অপরাধেরে নিরিখে প্রথমে রয়েছে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ। তৃতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। রিপোর্ট বলছে, লাখপ্রতি জনসংখ্যার নিরিখে কলকাতায় অপরাধপ্রবণতা সবচেয়ে কম।ন্যাশানাল ক্রাইম ব্যুরো-এর রিপোর্টে প্রকাশ, ২০১৭ সালে এক লাখ জনসংখ্যায় কলকাতায় অপরাধের সংখ্যা দাড়িয়েছে ১৪১.২। যেখানে ২০১৬ সালে এই সংখ্যাটা ছিল ১৫৯.৬। এই নিরিখে গোটা দেশের গড় ৪৬২.২।

রিপোর্টে দেখা যাচ্ছে, গত ৪ বছরে কলকাতায় অপরাধের হার কমেছে ৩১ শতাংশ। কলকাতা পুলিশ সুপার অনুজ শর্মার মতে সচেতনতা বৃদ্ধি ও পুলিশের সক্রিয়তার ফলে কমছে অপরাধের সংখ্যা। তিনি জানিয়েছেন, অপরাধকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিচ্ছে পুলিশ।