অব্যাহত মৃত্যুমিছিল, কোটায় ফের আত্মঘাতী নিট পড়ুয়া

0
37

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৩ জুলাই, নয়াদিল্লিঃ রাজস্থানের কোটায় ফের আত্মঘাতী এক পড়ুয়া। জানা গিয়েছে, মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিল ১৭ বছর বয়সি ওই কিশোর। প্রস্তুতিতে অস্বাভাবিক চাপের জেরেই কি চরম পদক্ষেপ নিচ্ছে একের পর এক পড়ুয়া এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে অভিভাবকদের মনে।

প্রসঙ্গত, চলতি বছরে এই নিয়ে ১৭ জন পড়ুয়া আত্মঘাতী হয়েছে কোটায়। জানা গিয়েছে, মৃতের নাম মনজ্যোত ছাবরা। উত্তরপ্রদেশের রামপুর এলাকার বাসিন্দা ছিল সে। চলতি বছরের শুরুর দিকেই পড়াশোনার জন্য কোটায় চলে যায় সে। নিটে সাফল্য পাওয়ার জন্য একটি কোচিং সেন্টারে ভর্তি হয়ে পড়াশোনা শুরু করে সে। বৃহস্পতিবার সকালে তার ঘর থেকেই মৃতদেহ উদ্ধার হয়েছে। তাঁর ঘর থেকে সুইসাইড নোট পাওয়া যায়নি। তবে কোচিংয়ের চাপের কারণেই পড়ুয়া আত্মহত্যা করেছে বলে অনুমান পুলিশের।

প্রতি বছরই ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিংয়ের প্রস্তুতি নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষাধিক পড়ুয়া কোটায় আসে। পুলিশ জানিয়েছে, গত বছর কোটায় ১৫ জন পড়ুয়ার আত্মহত্যার খবর পাওয়া গিয়েছিল। সেখানে চলতি বছরে এখনও পর্যন্ত ১৭ জন পড়ুয়া আত্মঘাতী হয়েছে। দুই সপ্তাহ আগেও এক পড়ুয়া চরম পদক্ষেপ নেয়। কোটায় উত্তরোত্তর পড়ুয়াদের আত্মহত্যার প্রবণতা বেড়ে যাওয়ায়, দুশ্চিন্তা বাড়ছে অভিভাবকদের।

অন্যদিকে পড়ুয়াদের এই চরম পদক্ষেপে কোটার শিক্ষা ব্যবস্থা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। অভিযোগ উঠছে যে, পড়ুয়াদের প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য বেশি চাপ দেওয়ার কারণেই পড়ুয়ারা এই চরম পদক্ষেপ নিয়ে ফেলে। গত কয়েক বছরে বেশ কিছু সংখ্যক পড়ুয়া পড়াশোনার চাপ ও ব্যর্থতার ভয়কে দায়ী করে এই আত্মহত্যার পথ বেছে নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here