অবশেষে টেনিস দুনিয়া থেকে বিদায় নিচ্ছেন লিয়েন্ডার

66

ওয়েব ডেস্ক, ২৬ ডিসেম্বরঃ নতুন বছরেই অবসর গ্রহণ করতে চলেছেন লিয়েন্ডার পেজ।নিজের টুইটার হ্যান্ডেলে বুধবার রাতে এই ঘোষণা করেন দেশের সফলতম টেনিস তারকা।বুধবার তিনি টুইট করেন, ‘বিদায় নেওয়ার আগে আরও একবার জ্বলে উঠতে চেয়ে ভক্তদের প্রতি তাঁর বার্তা, ‘২০২০ সাল আবেগপূর্ণ হতে চলেছে, এবং আমি চাই আপনারা সকলে আমার সঙ্গে গর্জে উঠুন। আপনাদের সিংহহৃদয় হয়ে থাকতে পেরে সম্মানিত বোধ করছি।’

১৯৯১ সালে পেশাদার টেনিসে পা লিয়েন্ডারের।১৯৯২ অলিম্পিকে রমেশ কৃষ্ণনের সঙ্গে জুটি বেঁধে ডাবলসের কোয়ার্টার ফাইনালে ওঠার পর থেকেই ভারতীয় টেনিসমহলের নজরে পড়েন তিনি। পরে ১৯৯৬ অলিম্পকের সিঙ্গলে ব্রোঞ্জ পদক জেতেন লিয়েন্ডার।১৯৫২ সালের পর ভারত আবার অলিম্পিকের ব্যক্তিগত বিভাগে পদক জেতে লিয়েন্ডারের হাত ধরেই। দীর্ঘ কেরিয়ারে মোট ১৮টি গ্র্যান্ড স্ল্যাম খেতাব জিতেছেন তিনি।তিনি ছাড়া আর কোনও ভারতীয়র ঝুলিতে এতগুলি মেজর ট্রফি নেই।

৪৬ বছর বয়সি লিয়েন্ডার ডেভিস কাপের ইতিহাসে সব থেক সফল ডাবলস প্লেয়ার।টুর্নামেন্টের ইতিহাসে সব থেকে বেসি ৪৪টি ডাবলস ম্যাচ জিতেছেন তিনি।ইতিমধ্যেই ৭টি অলিম্পিকে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন লিয়েন্ডার।কোনও খেলাতেই কোনও ভারতীয় অ্যাথলিট এই কৃতিত্ব দেখাতে পারেননি। টেনিস বিশ্বে আর কোনও তারকাই সাতটি অলিম্পিকে অংশ নিতে পারেননি।খেলোয়াড় জীবনে পেয়েছেন অসংখ্য পুরস্কার, খেতাব ও সম্মান।এর মধ্যে উল্লেখযোগ্য হল খেল রত্ন, অর্জুন, পদ্মশ্রী ও পদ্মভূষণ।