পুলিশি অত্যাচারের প্রতিবাদে আজ রাজ্যজুড়ে কালা দিবসের ডাক বামেদের

32

ওয়েব ডেস্ক, ১৪ সেপ্টেম্বরঃ নবান্ন অভিযানে বাম ছাত্র-যুবদের উপরে পুলিশের অত্যাচারের অভিযোগে আজ  রাজ্যজুড়ে কালা দিবস পালন করবে বামেরা। কলকাতা সহ রাজ্যের প্রতিটি জায়গাতে বিক্ষোভ মিছিলের পাশাপাশি পথসভা করা হবে। সাংবাদিকদের একথা জানিয়েছেন সিপিএম নেতা মহম্মদ সেলিম। পাশাপাশি এ ঘটনায় মমতা বন্দ্যোপাধ্যায়কে বিঁধে সেলিম বললেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায় আগুন নিয়ে খেলছেন’’। উল্লেখ্য, শিল্প ও চাকরির দাবিতে সিঙ্গুর থেকে নবান্ন অভিযান করে ১২টি বাম ছাত্র ও যুব সংগঠন। শুক্রবার হাওড়ার মল্লিকফটকে বাম ছাত্র-যুবদের মিছিল আটকায় পুলিশ। এরপরই কার্যত অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয়।

বাম কর্মীদের অভিযোগ, ‘‘পুলিশ ও তৃণমূলের গুন্ডারা বোমাবাজি করেছে। শান্তিপূর্ণ মিছিলে পুলিশ লাঠি চালিয়েছে। বহিরাগতরা এসে ঢিল ছুড়েছে’’। এ ঘটনায় বেশ কয়েকজন বাম কর্মী জখম হয়েছেন বলে জানা গিয়েছে।

ঘটনার সূত্রপাত মল্লিকফটকের কাছে নবান্নমুখী মিছিল আটকানোকে কেন্দ্র করেই।বাম ছাত্র যুব কর্মী-সমর্থকদের সঙ্গে পুলিশের ব্যাপক ধস্তাধস্তি বাধে। লাঠি উঁচিয়ে বাম ছাত্র-যুব কর্মী -সমর্থকদের মিছিলে বাধা দেয় পুলিশ। ব্যারিকেড ভাঙার চেষ্টা করেন বাম ছাত্র-যুব সংগঠনের সদস্যরা। পুলিশকে লক্ষ্য করে ঢিল ছোড়ার অভিযোগ বাম ছাত্র যুব কর্মী-সমর্থকদের বিরুদ্ধে। পরিস্থিতি সামলাতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ, জলকামানও ব্যবহার করে পুলিশ।আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ পুলিশের।জানা গিয়েছে, লাঠির ঘায়ে কয়েকজন আন্দোলনকারী জখম হয়েছেন।কয়েকজন পুলিশকর্মীও আহত হয়েছেন বলে জানা যাচ্ছে। বেশ কয়েকজন বাম কর্মীকে আটক করেছে পুলিশ।