তিন আইপিএস-কে পোস্টিং কেন্দ্রের, ডেপুটেশন চেয়ে রাজ্যকে চিঠি

270

ওয়েব ডেস্ক, ১৭ ডিসেম্বরঃ ফের সংঘাতে কেন্দ্র ও রাজ্য সরকার। তবে এবারে আইপিএসদের ট্র্যান্সফারের ইস্যু। রাজ্যকে উপেক্ষা করেই তিন আইপিএস কে রাজ্যের বাইরে বদলি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

সূত্রের খবর, তাতে জানানো হয়েছে, রাজ্য এভাবে আইপিএসদের আটকে রাখতে পারে না। তাঁদের দ্রুতই দিল্লিতে গিয়ে হাজিরা দিতে বলা হয়েছে। নতুন পদও দেওয়া হয়েছে তাঁদের। এ নিয়ে ফের চরমে কেন্দ্র-রাজ্য দ্বন্দ্ব।

কিন্তু তাতে নবান্নের সায় ছিল না।পাশাপাশি আইপিএস ইসুতে কেন্দ্রের বিরুদ্ধে গর্জে উঠে মমতা সরকার। ফের বদলির খবরে রাজ্য সরকারের অভিযোগ, কেন্দ্র বেআইনিভাবে আইপিএসদের রাজ্যের বাইরে বদলি করছে৷

এদিকে তিন আইপিএসকে নিয়ে কড়া পদক্ষেপ নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সূত্রের খবর, তিন আইপিএসকে রাজ্যের বাইরে বদলি করে দিল স্বরাষ্ট্রমন্ত্রক৷ রাজীব মিশ্রকে ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ তে পাঠানো হল। প্রবীণ ত্রিপাঠীকে  সাবসিডিয়ারি ইনটেলিজেন্স ব্যুরো তে এবং ভোলানাথ পাণ্ডেকে ব্যুরো অব পুলিশ রিসার্চতে পাঠানো হল৷

এই মুহূর্তে ডিআইজি (প্রেসিডেন্সি রেঞ্জ) প্রবীণ ত্রিপাঠিকে সরানো হচ্ছে এসএসবিতে। আইটিবিপিতে নতুন পদ পাচ্ছেন দক্ষিণবঙ্গের এডিজি (দক্ষিণবঙ্গ) রাজীব মিশ্র এবং ডায়মন্ড হারবারের পুলিশ সুপার ভোলানাথ পাণ্ডেকে নিয়ে যাওয়া হবে পুলিশ রিসার্চ ব্যুরো বা বিপিআরডি-তে। ৫ বছরের জন্য তাঁদের ডেপুটেশনে চেয়েছে কেন্দ্র।

কিছুদিন আগে বাংলা সফরে এসে নির্ধারিত কর্মসূচি অনুযায়ী ডায়মন্ড হারবারে যাচ্ছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। নাড্ডার সঙ্গেই অন্য গাড়িতে যাচ্ছিলেন দিলীপ ঘোষ, কৈলাশ বিজয়বর্গীয়, অনুপম হাজরারা। এবং মুকুল রায়৷ শিরাকোলে কনভয় পৌঁছোতেই রাস্তার দুধার থেকে ইটবৃষ্টি শুরু হয় বলে অভিযোগ। জেপি নাড্ডার গাড়ি ঘিরে শুরু হয় বিক্ষোভ। এরই মধ্যে পরপর গাড়ির কাচে ধেয়ে আসে ইট, কাচের বোতল।