লাইভ আপডেটঃ তৃণমূলের মিছিলকে ঘিরে উত্তেজনা মাথাভাঙায়, উদ্ধার বোমা ফাটানোর সুতলি

1931

কাজল রায়, মাথাভাঙ্গাঃ তৃণমূল কংগ্রেসের মিছিল কে ঘিরে প্রচুর পুলিশি নিরাপত্তা। মঙ্গলবার সকাল থেকে মাথাভাঙ্গা নয়ারহাট বাজার  অ্যাডিশনাল এসপি সিদ্ধার্থ দর্জি সহ বেশ কিছু পুলিশ আধিকারিক সঙ্গে রয়েছে এন্টি সাপোর্টেড চেকিং টিম।এই

টিম গোটা বাজারে যন্ত্রের মাধ্যমে কোথাও বোমা কিংবা নাশকতা মূলক দ্রব্য পড়ে আছে কিনা তা খতিয়ে দেখছে। বসানো হয়েছে ডোর ফ্রেম মেটাল ডিটেক্টরস। শুনশান রয়েছে নয়ারহাট বাজার, সমস্ত দোকানপাট বন্ধ, মানুষের আনাগোনা নেই বললেই চলে, যে কয়েকজন বাজারে ঘোরাফেরা করছিল তারাও বাড়িতে চলে গেছে। এমত অবস্থায় নয়ারহাট বাজার এখন থমথমে।

মিছিল শুরু হলে বোঝা যাবে এর পরিণতি কি আছে। শুধু সময়ের অপেক্ষা। কিছু ঘটতে পারে, আবার নাও হতে পারে, কারণ গত লোকসভা নির্বাচনের পর নয়ার হাট বাজারে তৃণমূল একটু হলেও কোণঠাসা হয়েছে, বিজেপির আধিপত্য তুলনামূলকভাবে ভালো। নয়ারহাট বাজারে তৃণমূলের দলীয় কার্যালয় বেশ কয়েকবার ভেঙে দিয়েছে বিজেপি। আপাতত সেই দলীয় কার্যালয় মেরামত করার ব্যবস্থাও করছে না তৃণমূল কংগ্রেস। তবে আজকের মিছিলের পর দলীয় কার্যালয়ে মেরামত হয় কিনা সেটাই এখন দেখার বিষয়।

১২ টা ৪৯ নাগাদঃ মিছিলকে কেন্দ্র করে বোমাবাজির ঘটনা। খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। তবে কে বা কাহারা বোমা ফাটিয়েছে তা এখনো জানা যায়নি। পুলিশ তদন্ত করছে।

১২ টা ৫১ নাগাদঃ বোমাবাজির পর চলছে প্রচুর পুলিশি টহল।

১ টা ৫ নাগাদঃ এক প্রান্ত থেকে জয় শ্রীরাম ধ্বনি এবং তৃণমূল হটাও স্লোগান আসছে এবং  কয়েকটি বোমা ফাটানোর শব্দ পাওয়া গেছে। পরিস্থিতি সামাল দিতে সেখানে পুলিশ এর দল সেখানে যায়।

১ টা ২৫ নাগাদঃ মাথাভাঙা ১ নং ব্লকের ইচ্ছাগঞ্জ বাজার থেকে নয়ারহাট বাজার পর্যন্ত মিছিল শুরু হয়েছে।  মিছিলে উপস্থিত ব্লক সভাপতি মহেন্দ্র নাথ বর্মন, নজরুল হক, কামাল হোসেন প্রমুখ নেতৃবৃন্দ

দলীয় কার্যালয়ে উপস্থিত কর্মীরা

১ টা ২৭ নাগাদঃ নয়ারহাট বাজার পরিক্রমা করে দলীয় কার্যালয়ে উপস্থিত কর্মীরা।  

১২ টা ৩৮ নাগাদঃ মিছিলে যোগ দিলেন শীতলখুচি কেন্দ্রের বিধায়ক হিতেন বর্মণ।

সাংবাদিকদের মুখোমুখি হিতেন বর্মণ

সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, কেন্দ্রীয় সরকারের বঞ্চনার প্রতিবাদে আজকের এই কর্মসূচী। যদিও তিনি সাফ জানিয়ে দিয়েছেন, এই কর্মসূচীর মধ্যে দিয়ে বিজেপিকে কোন বার্তা না দিলেও। নায়ারহাটের যে বিজেপি যে সন্ত্রাসের পরিবেশ এবং গ্রামের যে সকল কাজ আটকে আছে সেই বিষয়ে মানুষকে বোঝানো হবে বলে তিনি জানিয়েছেন।

১ টা ৪৭ নাগাদঃ বিজেপির বিরুদ্ধে বক্তব্য তৃণমূল কংগ্রেসের মাথাভাঙ্গা ১নং ব্লকের সহ-সভাপতি নজরুল হক।

নজরুল হক

১ টা ৫৪ নাগাদঃ রাধার বাজারে পথসভা চলাকালীন একটি বোমা ফাটানোর শব্দ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশি ব্যবস্থা।

২ টা ১১ নাগাদঃ পথসভা চলাকালীন আচমকাই সভাস্থলের অনতিদূরে উত্তেজনা তৈরি হয়। পরে তৃণমূল নেতৃত্ব এবং পুলিশ গিয়ে উত্তেজনা ঠান্ডা করে। তখনও শেষ হয়নি সভা। উত্তেজনার কারণ বোমা ফাটানোর শব্দ। তৃণমূলের অভিযোগ বিজেপি বোম ফাটাচ্ছে।

তৃণমূল কংগ্রেসের সভাপতি মহেন্দ্র নাথ বর্মন

 ২টা ৩০ নাগাদঃ  নয়ার হাট বাজারে তৃণমূলের পথসভা শেষ হয়। সভাশেষে মিছিল করে দলীয় কর্মী সমর্থকরা পুনরায় ইচ্ছাগঞ্জ মরে ফিরে যাচ্ছেন। সভাশেষে মাথাভাঙা ১ নং ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি মহেন্দ্র নাথ বর্মন বলেন, শান্তিপূর্ণ পরিবেশে সভা করার চেষ্টা করছি, কিন্তু সবা চালাকালীন যেভাবে বোমা ফাটিয়ে এলাকা শান্ত সৃষ্টি করার চেষ্টা করছে তা কোনোদিনও মেনে নেবেনা, এবং এতে তৃণমূল কংগ্রেস ভয় পায় না। আমাদের কর্মসূচি ধারাবাহিকভাবে চলতেই থাকবে। বিজেপির বিরুদ্ধে এই অভিযোগ করেন মহেন্দ্রনাথ বাবু।

উদ্ধার হওয়া বোমা ফাটানোর সুতলি

৩ টা ৭ নাগাদঃ ঘটনাস্থল থেকে উদ্ধার বোমাফাটানোর সুতলি সহ অন্যান্য সামগ্রী।