এসএমএস এর মাধ্যমে লক/আনলক করুন আধার নম্বর, সুরক্ষিত রাখুন নিজেকে, জানুন…

551

ওয়েব ডেস্ক, ১৬ অক্টোবরঃ আপনার আধার কার্ডের গোপনীয়তা ও সুরক্ষাকে সুনিশ্চিত করার জন্য ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া( ইউআইডিএআই ) আপনাদের জন্য একটি নতুন ফিচার নিয়ে এসেছে। এই ফিচারের মাধ্যমে আপনি আপনার আধার কার্ডকে খুব সহজেই লক এবং আনলক করতে পারবেন। আধার কার্ড লক থাকা অবস্থায় আপনি তার মাধ্যমে কোনরকম অথেন্টিকেশন করতে পারবেন না। আবার পুনরায় প্রয়োজন হলে আপনি সেটিকে অনায়াসে আনলক করে নিতে পারবেন অথবা কার্ড লক থাকা অবস্থায় ভার্চুয়াল কার্ডের মাধ্যমে অথেন্টিকেশন করতে পারবেন।

ইউআইডিএআই এর এই ফিচারের মাধ্যমে আপনার আধার কার্ডের সমস্ত তথ্য সুরক্ষিত থাকবে এবং যে কোন জালিয়াতির থেকে আপনারা দূরে থাকবেন। এই ফিচারটির মাধ্যমে আধার কার্ড লক করলে আপনি বাদে অন্য কোন ব্যক্তি আপনার আধার কার্ড ব্যবহার করতে পারবেনা।

এ ফিচারটি ব্যবহার করার জন্য আপনাকে আপনার ইউআইডিএআই এর সঙ্গে রেজিস্টার করা মোবাইল নাম্বার থেকে ২ টি এসএমএস পাঠাতে হবে। আসুন জেনে নিই কীভাবে আপনি আপনার কার্ড লক এবং আনলক করতে পারবেন-

এসএমএস-এর সাহায্যে কীভাবে লক করবেন আধার নম্বর?

প্রথম ধাপ: ইউআইডিএআই-এ আপনার যে মোবাইল নম্বর নথিভুক্ত রয়েছে, তা থেকে ১৯৪৭ নম্বরে মেসেজ করতে হবে GETOTP<SPACE> আধার নম্বরের শেষ চারটি অংক। এরপর আপনি ওয়ান-টাইম পাসওয়ার্ড পাবেন। ধরুন আপনার আধার নম্বর ১২৩৪ ৪৩২১ ৫৬৭৮, তাহলে মেসেজ পাঠাবেন GETOTP 5678।

দ্বিতীয় ধাপ: ৬ অংকের ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) আসবে আপনার কাছে।

তৃতীয় ধাপ: এবার LOCKUID<SPACE> আধারের শেষ চার অংক <SPACE> ছয় অংকের ওটিপি নম্বর।

মেসেজ পাঠানোর পর আপনার আধার নম্বর লক হওয়ার মেসেজ পাবেন। আপনার মোবাইল নম্বর যদি একাধিক আধার কার্ডের সঙ্গে যুক্ত করা থাকে, তবে আধারের শেষ আটটি অংক দিতে হবে।

কীভাবে আনলক করবেন আধার নম্বর?

প্রথম ধাপ: ইউআইডিএআই-এ আপনার যে মোবাইল নম্বর নথিভুক্ত রয়েছে, তা থেকে ১৯৪৭ নম্বরে মেসেজ করতে হবে GETOTP<SPACE> আধার নম্বরের শেষ চারটি অংক। এরপর আপনি ওয়ান টাইম পাসওয়ার্ড পাবেন। ধরুন আপনার আধার নম্বর ১২৩৪ ৪৩২১ ৫৬৭৮, তাহলে মেসেজ পাঠাবেন GETOTP 5678।

দ্বিতীয় ধাপ: ৬ অংকের ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) আসবে আপনার কাছে।

তৃতীয় ধাপ: এবার UNLOCKUID<SPACE> আধারের শেষ চার অংক <SPACE> ছয় অংকের ওটিপি নম্বর।

ভার্চুয়াল আইডি পেতে ১৯৪৭ নম্বরে মেসেজ পাঠাতে হবে। GVID<SPACE> আধারের শেষ চারটি অংক।