মহারাষ্ট্র ও হরিয়ানা বিধানসভা ভোটের দিন ঘোষণা, উপনির্বাচনে বাদ গেল পশ্চিমবঙ্গ

20

ওয়েব ডেস্ক, ২১ সেপ্তেম্বেরঃ লোকসভা ভোটের পর এই প্রথম মহারাষ্ট্র ও হরিয়ানাতে হতে  চলেছে বিধানসভা ভোট। শনিবার দুপুরে সাংবাদিক বৈঠকের মাধ্যমে এই দুই রাজ্যের বিধানসভা ভোটের দিন ঘোষণা করল কমিশন। মহারাষ্ট্র ও হরিয়ানায় ভোট হবে ২১ অক্টোবর আর গণনা করা হবে ২৪ অক্টোবর। কমিশনের তরফে এদিন জানানো হয়েছে, আগামী ২৭ সেপ্টেম্বর দুই রাজ্যে নির্বাচনী বিজ্ঞপ্তি জারি হবে। ৪ অক্টোবরের মনোনয়ন পেশের শেষ তারিখ। ৫ অক্টোবর হবে পুনর্মূল্যায়ন। ৭ অক্টোবর প্রার্থীর নাম প্রত্যাহারের শেষ তারিখ। আগামী ৯ই নভেম্বর মহারাষ্ট্র বিধানসভার মেয়াদ শেষ হবে। আর হরিয়ানা বিধানসভার মেয়াদ শেষ হবে আগামী ২রা নভেম্বর।

পাশাপাশি, হরিয়ানা এবং মহারাষ্ট্রের সঙ্গে ১৮টি রাজ্যের মোট ৬৪টি বিধানসভা আসনে হবে উপনির্বাচন। যার মধ্যে রয়েছে কর্নাটক। সম্প্রতি কর্নাটকে কংগ্রেস ও জেডিএস-এর ১৫ জন বিধায়কের পদ খারিজ হওয়ায় সেখানেও উপনির্বাচন হচ্ছে। কর্নাটক ছাড়া অরুণাচলপ্রদেশ, বিহার, ছত্তিশগঢ়, ওড়িশা, পুদুচেরি, হিমাচল প্রদেশ, অসম, গুজরাত, কেরল, মধ্যপ্রদেশ, মেঘালয়, পঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, সিকিম এবং উত্তরপ্রদেশেও উপনির্বাচন হবে। তবে দূর্গা পুজো ও দীপাবলির কারণে ২১ অক্টোবর পশ্চিমবঙ্গে কোনও উপনির্বাচন হচ্ছে না।

পাশাপাশি মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্ম জয়ন্তীর প্রসঙ্গ টেনে এদিন কমিশন স্পষ্ট বলে, নির্বাচন প্রক্রিয়াকে প্লাস্টিক মুক্ত করার ক্ষেত্র বিশেষ নজর দিয়েছে কমিশন। তার জন্য এবার দুই রাজ্যের সব রাজনৈতিক দলের প্রার্থীদের কাছে আবেদন জানানো হয়েছে তারা যেন নির্বাচনী প্রচারে যথা সম্ভব প্লাস্টিকের ব্যবহার কম করেন।