মহারাষ্ট্র বিধানসভা কার পাল্লা ভারী কংগ্রেস না বিজেপি! একনজরে এবিপির সমীক্ষা

150

ওয়েব ডেস্ক, ২২ সেপ্টেম্বরঃ আগামী ২১ অক্টোবর মহারাষ্ট্র বিধানসভার ভোট। সেখানকার ভোট এবার হবে এক দফায়। শনিবার ভোটের দিনক্ষণ ঘোষণার করেন নির্বাচন কমিশন। আর এই ঘটনা হতে না হতেই প্রাক নির্বাচনী সমীক্ষায় এবিপি নিউজের দাবি বিজেপির নেতৃত্বাধীন এনডিএই ফের ক্ষমতায় ফিরতে চলেছে। শিবসেনাকে নিয়ে তাঁরা এবার ২০০ আসন টপকে যেতে পারে বলে  সমীক্ষায় আভাস দিয়েছেন। একনজরে এবিপি নিউজের সমীক্ষা রিপোর্ট।

এবিপি নিউজের সমীক্ষায় উঠে এসেছে মহারাষ্ট্র বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরছে এনডিএ। বিপুল সংখ্যা গরিষ্ঠতা পেলেও বিজেপি ২০০ আসন পেরোতে পারবে না বলে জানান। গতবারের মতোই আসন পাবে বিজেপি ও শিবসেনা জোট। গতবারের থেকে আসন সংখ্যা সে অর্থে বাড়বে না। সমীক্ষায় বলা হয়েছে বিজেপি পেতে পারে ১৪৪টি আসন। শিবসেনা পাবে ৩৯টি আসন। দুই দলের সম্মিলিত আসন সংখ্যা দাঁড়াবে ১৮৩-তে। বিজেপি গতবারের থেকে ২২টি আসন বেশি পেলেও শিবসেনার আসন কমে যাবে সমসংখ্যক।

অপরদিকে ওই সমীক্ষা জানান হয়েছে কংগ্রেস এবার জোর ধাক্কা খাবে মহারাষ্ট্রে বিধানসভা ভোটে। কংগ্রেস ২১টি ও এনসিপি পেতে পারে ২০টি আসন। তাঁদের মিলিত আসন সংখ্যা এবার অর্ধেক কমতে পারে বলে আভাস এবিপি নিউজের। অন্যান্য ছোট দল এবার ৬৪টি আসন পেতে পারে বলে জানিয়েছে এই সমীক্ষা রিপোর্ট।

প্রসঙ্গত, ২০১৪ সালের বিধানসভা নির্বাচনে মহারাষ্ট্রের ২৮৮ আসনবিশিষ্ট আসনের মধ্যে বিজেপি পেয়েছিল ১২২টি আসন আর শিবসেনা পেয়েছিল ৬৩টি আসন। সেবার জোট হয়নি। পৃথকভাবে লড়াই করেছিল দুই দল। কংগ্রেস ও এনসিপিও পৃথকভাবে লড়াই করেছিল। কংগ্রেস জিতেছিল ৪২টি আসনে আর এনসিপি জয় পায় ৪১টিতে।