সারা দেশের সাথে মালদায় পালিত হল পবিত্র মহরম উৎসব

11

বিশ্বজিৎ মণ্ডল, মালদাঃ সারা দেশের সাথে মালদা জেলা জুড়ে  মহাসমারোহের  সাথে উদযাপন হল পবিত্র মহরম উৎসব। ইংরেজবাজার শহরে মহরম উৎসবের শোভাযাত্রায় পা মেলান জেলা তৃণমূল নেত্রী ও রাজ্য মহিলা কমিশনের সহ-সভাপতি মৌসম নূর, সাংসদ আবু হাসেম খান চৌধুরি সহ কয়েক হাজার মুসলিম সম্প্রদায়ের মানুষেরা। এছাড়াও হরিশ্চন্দ্রপুর,রতুয়া, চাঁচলসহ কালিয়াচকের বিভিন্ন এলাকায় পালিত হল মহরম উৎসব। মহরমকে কেন্দ্র করে জেলা জুড়ে মোতায়েন করা হয়েছিল বিশাল পুলিশ বাহিনী। সুষ্ঠভাবে সম্পূর্ণ হয় মহরমের উৎসব।

জানা গেছে, মানিকচক ব্লকের ধরমপুর অঞ্চলের সালাবৎগঞ্জ গ্রামের দরগার সামনে দেখা গেল বিভিন্ন ধরনের লাঠি খেলা এবং কসরত। এই লাঠি খেলার জন্য দূর-দূরান্ত থেকে দলে দলে এসে এ দরগার সামনে এসে লাঠিখেলা প্রদর্শন করে, যেমন মালদা জেলার লাঠি খেলার দলের মধ্যে সেরা দল পীরপুর দলকে লাঠি খেলা খেলতে দেখা যায়।

প্রসঙ্গত, মহরম কথাটির অর্থ হচ্ছে শোক প্রকাশ যদিও এই উৎসবকে কেন্দ্র করে বিভিন্ন জায়গায় লাঠি খেলা প্রচলন রয়েছে তারই অঙ্গ হিসাবে এই মহরম মাসের ৭ তারিখ থেকে শুরু হয়েছে বিভিন্ন ধরনের ফাতিহা এবং লাঠি খেলা। আজ মহরম মাসের দশ তারিখ অর্থাৎ আজকের দিনেই হজরত মহাম্মদের দুই প্রিয় নাতি ইমাম হাসান এবং ইমাম হোসেন কুফার শহরের হাশরের ময়দানে শহীদ হয়েছিলেন সেই দিনটিকে সামনে রেখেই আজকেই মহরম পালন পালিত হচ্ছে ।