সিএএ-র বিক্ষোভে কর্নাটকের নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে আর্থিক সাহায্যের ঘোষণা মমতার

800

ওয়েব ডেস্ক, ২৬ ডিসেম্বরঃ উত্তরপ্রদেশের পর এবার কর্নাটকে প্রতিনিধি পাঠাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।পাশাপাশি সিএএ প্রতিবাদে কর্নাটকের মেঙ্গালুরুতে গুলিবিদ্ধ হয়ে নিহত দু’জনের পরিবারকে ৫ লাখ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার কথাও তিনি ঘোষণা করেছেন।

বৃহস্পতিবার সিএএ-র প্রতিবাদে রাজাবাজারে মিছিল শুরুর আগে ইয়েদুরাপ্পার নাম না করে রাজ্যের মুখ্যমন্ত্রী আক্রমণাত্মক ভঙ্গিতে বলেন, ‘‘কর্নাটকের এক বিজেপি নেতা গুলিতে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলেছিলেন।পরে বললেন, যাঁরা মারা গিয়েছেন, তাঁরা গুন্ডা বলে সাহায্য করবেন না। আমি ব্যথিত’’।এরপরই মুখ্যমন্ত্রী কটাক্ষ করে বলেন, ‘‘আপনাদের হাতে পয়সা না থাকতে পারে। আপনারা প্রতিশ্রুতি না পূরণ করতে পারেন।কিন্তু তৃণমূল গরিব দল হলেও মানুষের পাশে দাঁড়াবে। আমরা গুলিতে নিহতদের পরিবারকে সাহায্যের জন্য প্রতিনিধি পাঠাব’’।

নাগরিকত্ব আইনের প্রতিবাদে দেশজুড়ে আন্দোলনের বার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।সেই প্রেক্ষিতে গত রবিবার উত্তরপ্রদেশে ৪ প্রতিনিধিকে পাঠিয়েছিলেন মমতা।যদিও লখনউ বিমানবন্দরেই আটকে দেওয়া হয় দীনেশ ত্রিবেদীর নেতৃত্বাধীন ৪ সদস্যের তৃণমূলের প্রতিনিধিদলকে।এ ঘটনায় বিজেপির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন মমতা।এরপর ফের আরেক বিজেপি শাসিত রাজ্য কর্নাটকে প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত রাজনৈতিক দিক থেকে গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।