মানুষের ‘অধিকার নিয়ে’ কলমে গর্জে উঠলেন মমতা বন্দ্যোপাধ্যায়

290

ওয়েব ডেস্ক, ২৭ ডিসেম্বর: মানুষের অধিকার রক্ষায় বার বার আন্দোলনের মধ্য দিয়ে রাজপথে নেমেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জীবনের ঝুঁকি নিয়ে চালিয়ে গিয়েছেন আপোষহীন লড়াই। শাসক হয়েও বদলাননি। বরং মানুষকে আরও বেশি করে আঁকড়ে ধরেছেন। নোটবন্দি থেকে এনআরসি কিংবা নাগরিকত্ব সংশোধনী আইন- প্রতিবাদে গর্জে উঠেছেন তিনি।

কবিগুরুর সেই বিখ্যাত গানের লাইনকে ‘একলা চলো রে’ জীবনের পাথেয় করে রাজপথে নেমে গণ আন্দোলন সংগঠিত করেছেন নেত্রী। এবার কেন্দ্রের মোদি সরকার  মানুষের ‘অধিকার’ কেড়ে নেওয়ার যে কৌশল নিয়েছে তার বিরুদ্ধে কলমকে হাতিয়ার করে ফের গর্জে উঠলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

শুক্রবার উত্তর ২৪ পরগনার নৈহাটিতে ‘নৈহাটি উৎসবে’ যোগ দেওয়ার প্রাক মুহূর্তে সোশ্যাল মিডিয়া ফেসবুকে নিজের অ্যাকাউন্টে ‘অধিকার’ নামে একটি কবিতা পোস্ট করেছেন তৃণমূল সুপ্রিমো। কবিতার প্রতিটি ছত্রে-ছত্রে ফুটে উঠেছে বদলে যাওয়া দেশের কথা, মানুষের অধিকার কীভাবে হনন করার চক্রান্ত চলছে,  সে কথাও। এনআরসি আর নাগরিকত্ব সংশোধনী আইনের নামে নতুন করে দেশভাগের যে ষড়যন্ত্র চলছে, তার বিরুদ্ধে গর্জে উঠে তৃণমূল নেত্রী লিখেছেন, ‘ঐক্যবদ্ধ ভারত থাকুক, বিভেদকারীদের চাই না,আমরা সবাই নাগরিক, সিএএ-এনআরসি মানব না।’