ডেঙ্গির বলি নদিয়ার বাসিন্দা, রাজ্যে মৃত বেড়ে ৯

0
23

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৩০ জুলাই, কলকাতাঃ রাজ্যে ডেঙ্গির বলি আরও এক। মৃত যুবকের নাম রমেশ দাস(৩৮)। নদিয়ার কাষ্ঠডাঙা-১ গ্রাম পঞ্চায়েতের রায়কাশ এলাকার বাসিন্দা ছিলেন তিনি।

জানা গিয়েছে, গত রবিবার থেকে জ্বর ছিল তাঁর। প্রথমে হরিণঘাটা গ্রামীণ হাসপাতাল ও পরে কল্যাণী জওহরলাল নেহরু মেডিক্যাল কলেজে তাঁর চিকিৎসা চলছিল। কিন্তু সেখানে তাঁর ডেঙ্গি ধরা পড়েনি। গত বৃহস্পতিবার কলকাতার এক বেসরকারি হাসপাতালে তাঁকে ভর্তি করিয়ে ডেঙ্গি পরীক্ষা করানো হয়। সেই রিপোর্ট পজিটিভ আসে। শুক্রবার যুবকের মৃত্যু হয়েছে।

এই নিয়ে চলতি মাসেই রাজ্যে ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯ জনের। অন্যদিকে শুক্রবার পর্যন্ত হরিণঘাটায় ১০৫ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই লাফিয়ে বাড়ছে। উত্তর ২৪ পরগনার বারাসাত, আমডাঙা, হুগলির শ্রীরামপুর, নদিয়ার রানাঘাট, পশ্চিম বর্ধমানের কালনা সহ রাজ্যের একাধিক জেলায় ডেঙ্গি চোখ রাঙাচ্ছে।

তবে এবারের ডেঙ্গির সেরোটাইপ চিহ্নিত করতে ইতিমধ্যেই নাইসেডের তরফে রোগীদের রক্তের নমুনা পরীক্ষা করা শুরু হয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন রোগীর পাশাপাশি বাইরে থেকে রক্ত পরীক্ষা করাতে আসা রোগীদের নমুনাও নাইসেডে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। ডেঙ্গি রুখতে বিশেষ গাইডলাইন প্রকাশ করেছে স্বাস্থ্য দপ্তর। শুরু হয়েছে সচেতনতামূলক প্রচারও।

পুর ও নগরোন্নয়ন দপ্তর সূত্রে খবর, ইতিমধ্যেই কলকাতা-সহ বাকি রাজ্যের ৪৭টি পুরসভার কর্তৃপক্ষকে ডেঙ্গি পরিস্থিতি ঘিরে সতর্কতা অবলম্বনের জন্য চিঠি পাঠানো হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here