অবশেষে মণিপুরে খুলল স্কুল, শুরু হল নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস

0
40

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১০ অগাস্ট, ইম্ফলঃ দু’মাস পর অবশেষে মণিপুরে খুলল প্রায় সব স্কুল। বৃহস্পতিবার নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস চালু হল সেরাজ্যে। এই নিয়ে স্কুল কর্তৃপক্ষগুলিকে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে মণিপুরের ডিরেক্টরেট অফ এডুকেশন।

সোমবার প্রশাসনের তরফে একটি নির্দেশিকায় জানানো হয়েছে, শিক্ষা দপ্তরের সমস্ত আঞ্চলিক আধিকারিক এবং মণিপুরের স্কুলগুলিকে স্কুল খোলার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে। মণিপুরে ১,২২৯টি স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণি রয়েছে। সেগুলি বৃহস্পতিবার থেকে চালু হল।

তবে যে সব স্কুলে আশ্রয় শিবির রয়েছে বা আধাসেনা বাহিনী রয়েছে, সে সব স্কুল এখনই খুলছে না। সেগুলি খোলার বিষয়ে পরবর্তী কালে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হবে। ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে, স্কুল না খোলার কারণে পড়ুয়াদের পড়ায় যে ক্ষতি হল তার জন্য পরে ব্যবস্থা নেওয়া হবে।

মণিপুরে মোট স্কুলের সংখ্যা ৪,৬১৭। তার মধ্যে ১০০টি স্কুলে শিবির রয়েছে। মে মাসে কুকি এবং মেইতেই দুই সম্প্রদায়ের সংঘর্ষের কারণে উত্তপ্ত হয়ে ওঠে মণিপুর। ৪ মে মণিপুরের স্কুলে গ্রীষ্মের ছুটি শুরু হয়। ৩০ মে সেই ছুটি শেষ হলেও সেই সময়ে পরিস্থিতি নজরে রেখে গ্রীষ্মের ছুটির মেয়াদ বৃদ্ধি করে রাজ্য সরকার।

গত ৫ জুলাই প্রথম থেকে অষ্টম শ্রেণির ক্লাস চালু হয়। এ বার নবম থেকে দ্বাদশ শ্রেণির পঠনপাঠন চালু হল। হিংসার কারণে যে সব পড়ুয়া আশ্রয় শিবিরে রয়েছে, তাঁদের বিনামূল্যে কাছের স্কুলে ভর্তি হওয়ার অনুমতি দিয়েছে রাজ্য সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here