করতারপুর করিডর উদ্বোধনে পাক সরকারের আমন্ত্রণ খারিজ মনমোহন সিংয়ের

50

ওয়েব ডেস্ক, ১ অক্টোবরঃ করতারপুর করিডর উদ্বোধনে পাক আমন্ত্রণ গ্রহণ করলেন না প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। সংবাদ সূত্রে জানা গিয়েছে, পাক প্রশাসন আমন্ত্রণ জানালেও করতারপুর করিডর উদ্বোধনী অনুষ্ঠানে না যাওয়ার সিদ্ধান্তের কথা ইতিমধ্যেই কংগ্রেস শীর্ষ নেতৃত্বকে জানিয়ে দিয়েছেন তিনি।

উল্লেখ্য, সোমবারই পাকিস্থানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি সাংবাদিকদের জানিয়েছিলেন, করতারপুর করিডর উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরিবর্তে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে আমন্ত্রণ জানানো হচ্ছে। শিগগিরই তাঁর কাছে আমন্ত্রণপত্র পৌঁছে দেওয়া হবে।

গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে গড়ে তোলা হচ্ছে করতারপুর করিডর। প্রস্তাবিত করিডর দিয়ে ভারতীয় পাসপোর্টধারী ও প্রবাসী ভারতীয় কার্ড রয়েছে এমন ব্যক্তিরা বিনা ভিসায় করতারপুরে যেতে পারবেন। প্রতি দিন ৫ হাজার পুণ্যার্থীকে যেতে দেওয়ার অনুমতি দিয়েছে পাকিস্তান। পঞ্জাব সীমান্তে ভারতের ডেরা বাবা নানক থেকে পাকিস্তানের করতারপুর সাহিব গুরুদ্বার পর্যন্ত পুণ্যার্থীদের ভিসা ছাড়া যাতায়াতের জন্য করতারপুর করিডর তৈরি করেছে দুই প্রতিবেশী দেশ। ৯ নভেম্বর এই করিডরের উদ্বোধন হওয়ার কথা।

ইতিমধ্যে এই করিডোরের আশি শতাংশ কাজ শেষ হয়ে গিয়েছে বাকি কুড়ি শতাংশ কাজ আগামী মাসেই শেষ হয়ে যাবে বলে জানিয়েছিলেন কারতারপুর করিডোরের প্রজেক্ট ডিরেক্টর আসিফ মজিদ।