চোলাই মদ বন্ধ সহ বিভিন্ন দাবি নিয়ে আদিবাসীদের স্মারকলিপি

40

শ‍্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনাঃ সাত দফা দাবী নিয়ে বিডিও অফিসে বিক্ষোভ আদিবাসীদের। ঘটনাটি ঘটেছে বসিহাট মহাকুমার ন্যাজাট থানার সুন্দরবন এলাকার সন্দেশখালি ১ নম্বর বিডিও অফিসের সামনে। এদিন তারা রাস্তা অবরোধ করে ত্রিশূল, তীর ধনুক হাতে নিয়ে অবরোধ ও বিক্ষোভ করে।

ওই পথ অবরোধ প্রায় এক ঘন্টা চলে। তারপর সন্দেশখালি ১ নং বিডিও অফিসে আদিবাসীরা স্মারকলিপি দেন। এদিন ওই বিক্ষভে ধামসা মাদল তীর-ধনুক নিয়ে সুন্দরবনের বিভিন্ন বিভিন্ন ব্লক থেকে আদিবাসী মহিলা পুরুষ দলে দলে যোগ দিয়ে অবরোধ বিক্ষোভ শামিল হন।

ভারতীয় আদিবাসী তপশিলি উন্নয়ন সমিতির নেতা সুকুমার সরদার বলেন, আদিবাসীরা প্রায় হাড়িয়া চোলাই মদ খেয়ে নেশাগ্রস্ত হয়ে পড়ে নিজেদের মধ্যে মারপিট ঝগড়া করে। এই সমস্যা মেটানোর জন্য পুলিশকে তিনদিন সময় দিতে হবে গ্রামে। এছাড়া সুন্দরবন লাগোয়া পুলিশের আওতায় যেসব লাইসেন্স প্রাপ্ত মদের ভাটি আছে সেগুলি ছাড়া বেআইনি মদের ভাটি থাকবে না অবিলম্বে বন্ধ করতে হবে।

এবং মাঝি মোল্লা জাকার্তা মুন্ডারা যেসব জায়গায় রক্তদান শিবির সামাজিক অনুষ্ঠান আদিবাসীদের সংস্কৃতি কৃষ্টি কালচার নিয়ে সভা করবেন ও সাংস্কৃতিক অনুষ্ঠান করবেন পুলিশের তরফ থেকে সঠিক নিরাপত্তা সহ মোট সাত দফা দাবি নিয়ে  বিডিও অফিসে স্মারকলিপি দেন সুন্দরবন আদিবাসী মহিলা মহিলা পুরুষ।