‘পাক অধিকৃত কাশ্মীর নিয়ন্ত্রণ করে জঙ্গিরা’ : সেনাপ্রধান

154

ওয়েব ডেস্ক, ২৬ অক্টোবরঃ পাক অধিকৃত কাশ্মীরকে ‘জঙ্গি নিয়ন্ত্রণাধীন’ বলে  দাবি করলেন ভারতীয় সেনা প্রধান বিপিন রাওয়ত। পাকিস্তানকে কড়া হুঁশিয়ারিও দিয়েছেন সেনাপ্রধান। পাকিস্তানকে হুঁশিয়ারিও দিয়ে শুক্রবার জেনারেল বিপিন রাওয়াত বলেন, ভারতে কোনও ধরনের আক্রমণের চেষ্টা হলে, তার ফল ভালো হবে না। ৩৭০ ধারা বাতিল পরবর্তী জম্মু ও কাশ্মীরের কথা উল্লেখ করে তিনি বলেন, গত ৫ আগস্ট কেন্দ্রীয় সরকার ৩৭০ ধারা বিলোপ করার পর জম্মু ও কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ কমে গিয়েছে।

সেনাপ্রধান আরও বলেন, যখন আমরা জম্মু ও কাশ্মীরের কথা বলি তখন পুরো জম্মু ও কাশ্মীরকেই বোঝায়। তা শুধু ভারতের অধীনে থাকা জম্মু ও কাশ্মীর নয়, পাক অধিকৃত কাশ্মীর এবং গিলগিট বালটিস্তানকেও বোঝায়। সেই কারণে পাক অধিকৃত কাশ্মীর এবং গিলগিট বালটিস্তান দখলকৃত জায়গা। পশ্চিমের প্রতিবেশী সেই জায়গা অবৈধ উপায়ে দখল করে রয়েছে বলেও উল্লেখ করেন সেনাপ্রধান।

সেনাপ্রধান বলেন, যখন ৩৭০ ধারা আনা হয়েছিল, তখন পাকিস্তানের তরফে কোনও বাধাদান করা হয়নি। তাহলে কেন পাকিস্তান হঠাৎ জেগে উঠলো এবং জম্মু ও কাশ্মীর সম্পর্কে নিয়ে কথা বলছেন? কেননা, পাক অধিকৃত কাশ্মীর বেআইনি ভাবে দখল করা হয়েছে, সেটি পাকিস্তান প্রশাসন চালায় না। এটা নিয়ন্ত্রণ করে জঙ্গিরা। পাক অধিকৃত কাশ্মীর আসলে একটি জঙ্গি নিয়ন্ত্রিত অংশ।ভারতীয় সেনাপ্রধানের কথায়, পাক অধিকৃত কাশ্মীরের নিয়ন্ত্রণ পাকস্তানের নির্বাচিত সরকারের হাতে নেই। গোটা এলাকা নিয়ন্ত্রণ করছে জঙ্গিরা। পাক অধিকৃত কাশ্মীর আসলে পাকিস্তানের জঙ্গিশাসিত অঞ্চল।