‘পড়ুয়াদের সময় নষ্ট করছেন মোদী’ প্রধানমন্ত্রীকে কটাক্ষ কপিল সিব্বলের

140

ওয়েব ডেস্ক, ২১ জানুয়ারিঃ গতকাল পড়ুয়াদের সাথে ‘পরীক্ষা পে চর্চা ২০২০’ নামক একটি আলোচনায় মুখোমুখি হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।পরীক্ষা ও সামগ্রিক পঠনপাঠন নিয়ে পড়ুয়াদের একগুচ্ছ টিপস দিয়েছেন প্রধানমন্ত্রী।একইসঙ্গে জীবনে এগিয়ে যেতে দিয়েছেন বেশ কিছু পরামর্শও।মোদীর এই উদ্যোগেরই কড়া সমালোচনা করেছেন কপিল সিবল। এই প্রসঙ্গে বর্ষীয়ান কংগ্রেস নেতা বলেন, ‘সামনেই বাচ্চাদের পরীক্ষা। পড়ুয়াদের সময় নষ্ট করছেন মোদী।’  

তিনি আরও বলেন যে প্রধানমন্ত্রীর এমন একটি আলোচনা সভা করা উচিত যেখানে সবাই তাদের নিজেদের ডিগ্রি নিয়ে কথা বলবেন এবং একে অপরকে তাদের ডিগ্রি দেখাবেন। নকল ডিগ্রিধারী কোনো ব‍্যক্তি সেখানে যেন প্রবেশ করতে না পারে।

এই প্রবীণ আইনজীবী, বিজেপির নেতাদের শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র দেখানোয় অনীহা নিয়েও তীব্র সমালোচনা করেছেন। বিজেপি নেতা-মন্ত্রীদের শিক্ষাগত যোগ্যতা দেখতে চাইলে তারা বারবার পিছু পা হন। বিজেপির প্রাক্তন শিক্ষামন্ত্রী স্মৃতি ইরানি এক এক সময় এক এক রকম শিক্ষাগত যোগ্যতার দাবি করেছেন।

প্রধানমন্ত্রীর এই পরীক্ষা পে চর্চা-তে কোনো বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া আমন্ত্রিত নন। যা নিয়ে একাধিক ছাত্রনেতা কটাক্ষ করেছেন প্রধানমন্ত্রীকে। বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের অনেকের মতে, কঠিন প্রশ্নের ভয়েই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের এই আলোচনা সভায় আমন্ত্রণ জানানো হয়নি।