মোদীর মার্কিন সফরের উপহারে ভারতীয় সংস্কৃতির ছায়া

49

ওয়েব ডেস্ক, ২৪ সেপ্টেম্বরঃ মার্কিন সফরের প্রথম দিনেই আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে সাক্ষাত্ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর সঙ্গে বৈঠকের সময়ই তাঁর হাতে তিনি তুলে দিয়েছেন অভিনব উপহার। কেবল কমলাই নয়, ইতিমধ্যেই প্রধানমন্ত্রী সাক্ষাত্ করেছেন জাপান ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীদের সঙ্গেও। তাঁদের অভিনব উপহার দিয়েছেন তিনি।

কমলা হ্যারিসকে দু’টি উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী। তার মধ্যে একটি হল কমলার ঠাকুরদা পিভি গোপালনের একটি নথি। সেটি একটু সুদৃশ্য কাঠের ফ্রেমে বাঁধানো অবস্থায় উপহার দেওয়া হয়েছে কমলাকে।

প্রসঙ্গত, পিভি গোপালন ছিলেন একজন সরকারি অফিসার। সেজন্য দেশের বিভিন্ন অঞ্চলে ঘুরে ঘুরে কাজ করতে হয়েছে তাঁকে। এছাড়াও কমলা হ্যারিসকে একটি গোলাপি রঙের মিনে করা দাবার ছক উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী। কাশীতে তৈরি ওই দাবা সেটটি শিল্পসুষমাখচিত। কী বিশেষত্ব রয়েছে ওই দাবা সেটটির? জানা যাচ্ছে, দাবার প্রতিটি ঘুঁটিই বিশেষ ভাবে খচিত। উজ্জ্বল রঙের সেটটি অত্যন্ত মনোহারী ও ভারতীয় সংস্কৃতির ছোঁয়া তার সর্বত্র।

এদিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনকে মোদি উপহার দিয়েছেন একটি সোনালি-গোলাপি রঙের মিনে করা জাহাজের খুদে সংস্করণ। এদিকে জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার সঙ্গে সাক্ষাতের সময় তাঁকে প্রধানমন্ত্রী উপহার দিয়েছেন একটি চন্দনকাঠ নির্মিত বুদ্ধমূর্তি। বৌদ্ধ দর্শন ও মতবাদের সঙ্গে জাপানের অন্তরের যোগ। সেদিকে খেয়াল রেখেই সম্ভবত এই উপহার।

উল্লেখ্য, মোদির মার্কিন সফর ঠাসা কর্মসূচিতে। একে একে তিনি সাক্ষাত্ করবেন কোয়ালকম সিইও ক্রিস্টিয়ানো আর আমন, অ্যা ডব চেয়ারম্যাান শান্তুনু নারায়েন, ফার্স্ট সোলার সিইও মার্ক উইডমার, জেনারেল অ্যা টমিকস সিইও বিবেক লাল, ব্ল্যাাকস্টোন সিইও স্টিফেন এ সোয়ার্জম্যাটনের সঙ্গে।

তাঁদের সঙ্গে ভারতের বর্তমান শিল্প ও বিনিয়োগের পরিবেশ নিয়ে আলোচনার পাশাপাশি, আমেরিকার নতুন সরকারের আমলে মোদির প্রথম সফরে বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে আলোচনা ছাড়াও দুই দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক আরও মজবুত করার প্রয়াস থাকবে। শুক্রবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মুখোমুখি হবেন প্রধানমন্ত্রী মোদি।