খুব সম্ভবত আজকেই পৃথিবীর উপর আছড়ে পড়তে চলেছে দ্রুত গতির সৌর ঝড়

361

ওয়েব ডেস্ক, ১৩ জুলাইঃ খুব সম্ভবত আজকেই পৃথিবীর উপর আছড়ে পড়তে চলেছে দ্রুত গতির সৌর ঝড়। জানা গিয়েছে পৃথিবীর দিকে এই ঝড় ধেয়ে আসছে ১৬ লক্ষ কিলোমিটার প্রতি ঘণ্টার বেগে। প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল যে রবিবার বা সোমবার এটি পৃথিবীর উপর প্রভাব ফেলতে পারে। তবে নাসা সূত্রে খবর আজকে এই ঝড় আছড়ে পড়বে পৃথিবীর উপর। উল্লেখ্য, গত বেশ কয়েক মাস ধরেই সূর্যের মধ্যে অস্থিরতা নজর করা গিয়েছে। আজকের এই সৌর ঝড়ের জেরে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়তে পারে। রেডিও সিগন্যাল বিচ্ছিন্ন হতে পারে।

বিশ্বের উপর শেষ সৌর ঝড় আঘাত হেনেছিল ১৭ বছর আগে। উল্লেখ্য, ২০২০ সালে সূর্য ১১ বছরের নতুন সাইকেল শুরু করে। এই সাইকেল ২০২৫ সালে চরম পর্যায়ে পৌঁছবে। এই আবহে আজ ফের এক সৌর ঝড়ের সাক্ষী থাকতে চলেছে পৃথিবী। নাসার দাবি, এই দ্রুত গতির ঝড়ের দেরে স্যাটেলাইট সিগ্নাল বিঘ্নিত হতে পারে। যার জেরে জিপিএস এবং মোবাইল সিগ্নালে বিঘ্ন ঘটতে পারে। ১৭ বছর আগে যখন পৃথিবী সৌর ঝড় দেখেছিল, তখন প্রযুক্তি এতটাও উন্নত ছিল না। আর আমরাও এতটা প্রযুক্তির উফর নির্ভরশীল ছিলাম না। তবে সময়ের সাথে সাথে আমরা আরও বেশি মোবাইল ও প্রযুক্তির উপর নির্ভরশীল হয়ে পড়েছি। এর আগে ১৯৮৯ সালে একটি সৌর ঝড় আছড়ে পড়েছিল পৃথিবীতে। এর ‌ফলে কানাডাতে প্রায় ৯ ঘন্টা বিদ্যুৎ ছিল না। এই পরিস্থিতিতে আজকের সৌর ঝড় পৃথিবীর উপর কী প্রভাব ফেলবে, তা নিয়ে আশঙ্কায় বিজ্ঞানীরা।

উল্লেখ্য, মে মাসেই বিজ্ঞানীরা দাবি করেন যে ঘুম থেকে জেগে উঠেছে সূর্য। সেই সময় কয়েক লক্ষ টন প্রচণ্ড গরম গ্যাস সূর্য থেকে ছড়িয়ে পড়ে। সৌর ঝড়ের সময় সূর্য থেকে ছড়িয়ে পড়া গরম গ্যাসে ইলেকট্রিক চার্জ যুক্ত গ্যাস রয়েছে যেখান থেকে সৃষ্টি হয় চৌম্বকীয় তরঙ্গ। এর জেরে বিশ্বের বেতার, জিপিএসের উপর প্রভাব পড়তে পারে বলে বিজ্ঞানীদের আশঙ্কা। কিন্তু এর ফলে সরাসরি পৃথিবীতে কোনও প্রভাব সরাসরি পড়ার সম্ভাবনা কম বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা।