কেক কেটে গলায় মালা দিয়ে বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের ১২৬ তম জন্ম দিন পালন করল সাংসদ নুসরাত

11

শ‍্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনা: কথা সাহিত্যিক বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের ১২৬ তম জন্মদিন পালন হল বসিরহাটে। বৃহস্পতিবার বসিরহাট ইটিন্ডা পানিতার গ্রাম পঞ্চায়েতের ভারত-বাংলাদেশ সীমান্তের ওই জন্ম দিন পালন করা হয়।

এদিন সেখানে উপস্থিত ছিলেন বসিরহাটের সাংসদ তথা অভিনেত্রী নুসরাত জাহান, বসিরহাট দক্ষিণের বিধায়ক দিপেন্দু বিশ্বাস, উদ্যোক্তা শারিফুল মণ্ডল, পরিবারের সদস্য বঙ্কিম মুখার্জি, ও প্রলয় মুখার্জী, সহ বিশিষ্টজনেরা ছিল এই অনুষ্ঠানে। এদিন তার জন্মদিনের কেক কেটে  বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের গলায় মালা দিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা মধ্যে দিয়ে জন্মদিন পালন করল সীমান্তের মানুষেরা।

জানা গেছে, ইতিমধ্যে বিভূতি বন্দোপাধ্যায়ের স্ত্রী গৌরী দেবীর বাড়ি সরকারি ভাবে হেরিটেজ ঘোষণা করা হয়েছে। বাড়িটা একসময় দুষ্কৃতীদের আখড়া ছিল, বেহাল দশা, বাড়ির কিছু কিছু অংশ ভেঙে পড়েছিল। পুরোটাই ভগ্নদশায় পরিণত হয়েছিল। বারবার বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের পরিবারের তরফ থেকে সংস্কার করা ও হেরিটেজ ঘোষণা ও পর্যটন কেন্দ্র গড়ে ওঠে আবেদন করা হয়েছিল। ইতিমধ্যে ইটিন্ডা ও পানিতর পঞ্চায়েতে থেকে সরকারিভাবে প্রায় ৫০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে।

তারপর সেই আবেদনে সাড়া দিয়ে ইতিমধ্যে প্রাক্তন জেলা শাসক অন্তরা আচার্য সরেজমিনে খতিয়ে দেখেন এবং বাড়ি সংস্কারের জন্য প্রায় সীমান্ত উন্নয়নের ও পঞ্চায়েত বরাদ্দ থেকে সব মিলিয়ে প্রায় এক কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। বাড়িটা সংস্কারের কাজ চলছে নবরূপে সজ্জিত হচ্ছে।

বিভূতি বন্দোপাধ্যায়ের স্ত্রী গৌরী দেবী বাড়ি নতুন ভাবে। সবমিলিয়ে দুই বাংলার ইছামতীর তীরে গৌরী দেবী বাড়ি দেখতে পর্যটকদের ঢল নামছে। রাজ্য ছাড়া ভিন রাজ্য এমনকি বাংলাদেশ থেকে পর্যটকরা ভিড় করছে কথা সাহিত্যিক এর বাড়ি দেখতে। একদিকে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের নামে লাইব্রেরী ও পাঠাগার কমিউনিটি হল, সংস্কৃতি মঞ্চ, তৈরি হয়েছে। সবমিলিয়ে নব রূপে সাজিয়ে তোলা হচ্ছে গৌরী দেবীর বাড়ি।

গ্রামবাসীদের কাছে ঐতিহ্য বংশ পরম্পরায় যাতে প্রাচীন ইতিহাস কথা সাহিত্যিক নাম যাতে পরবর্তী প্রজন্ম মনে রাখতে পারে। তার জন্য তাদের এই সব উদ্যোগ। গ্রামবাসীদের কাছে, এই গ্রাম গর্বের। আজ বৃহস্পতিবার পানিতর গ্রামে পৈতৃক বিভূতিভূষণ বন্দোপাধ্যায় শ্বশুরবাড়ি, গৌরী দেবীর জন্মভিটে ধূনী ঘরে কথা সাহিত্যিক এর ১২৬ তম জন্মদিন পালন করল।