বসিরহাটে সম্প্রীতির মেলবন্ধন অটুট রাখতে দুর্গাপূজোয় আনন্দে মাতলেন মুসলিম ভাইরা

246

শ‍্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনা: সম্প্রীতির মেলবন্ধন মেতে উঠল হাড়োয়া উত্তর ২৪ পরগনা বসিরহাট মহকুমা হাড়োয়ার নিত্ত বাজারের পূজো সমন্বয় কমিটির দুর্গাপূজা। স্বাধীনতা আগে থেকে এখানে চলে আসছে হিন্দু মুসলিমের সম্প্রীতির বাতাবরণ মুসলিম অধ্যুষিত ব্লক যেখানেই আছে পীর গোরাচাঁদ এর মাজার শরিফ পাশেই আছে নিত্য বাজারের দূর্গা পূজা মন্ডপ।

জানা গেছে, ১৯৪৪ সালে প্রথমেই পুজো শুরু করে যতীন্দ্রনাথ দাস, ও শফিক আহমেদ। ১৯৪৬ সালে চাপাতলা বিশ্বাসদের কাছ থেকে তারকনাথ সাহা, সুবোধ বিশ্বাস, জমি কিনে সেই সময় মন্দির স্থাপিত হয়। যেখানে দেখা যায় আগমন থেকে বিসর্জন পর্যন্ত হিন্দু মুসলিমদের কাঁধে কাঁধ মিলিয়ে পূজো সম্পন্ন করে। সারা দেশ জুড়ে যখন নানান কারণে সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত হচ্ছে সেই জায়গায় দাঁড়িয়ে হাড়োয়ায এই দুর্গাপুজো সম্প্রীতির অনন্য নজির।

পুজো উদ্যোক্তা সাধন মুখার্জি বলেন, ১৯৪৪ সালে যতীন্দ্রনাথ দাস, ও শফিক আহমেদ সহযোগিতায় এই পূজার সুচনা হয়। তারপর দীর্ঘ ৭৫ বছর ধরে আমরা এভাবে হিন্দু-মুসলিম মিলে মিশে এক হয়ে সম্প্রীতির বার্তা বরন দিয়ে এই পুজা আমরা পালন করি। আগামিতে আমরা যেন এভাবে মিলে মিশে সব ধরনের অনুষ্ঠান ও পূজা পার্বন করতে পারি এই আশা রাখছি।