পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবেন না নরেন্দ্র মোদী, জানাল পাক বিদেশমন্ত্রী

10

ওয়েব ডেস্ক, ১৯ সেপ্টেম্বরঃআগামী সপ্তাহে রাষ্ট্রসংঘের অধিবেশনে যোগ দিতে যাবেন মোদী।কিন্তু এদিকে প্রধানমন্ত্রীর আমেরিকা সফরকে ঘিরে নতুন করে বিতর্ক তৈরি করতে চাইছে পাকিস্তান। পাকিস্তানের আকাশসীমা দিয়ে উড়ে যেতে হবে নরেন্দ্র মোদীকে।তাই পাকিস্তানের আকাশসীমা যাতে ব্যবহার করতে দেওয়া হয়, তার জন্য পাকিস্তানকে অনুরোধ জানিয়েছিল ভারত।কিন্তু ভারতের অনুরোধকে কার্যত খারিজ করে দিল পাকিস্তানের বিদেশমন্ত্রক। পাকিস্তানের  বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেসি বুধবার জানিয়ে দেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমানকে পাকিস্তানের আকাশসীমা দিয়ে উড়ে যাওয়ার ছাড়পত্র দেওয়া হবে না। আন্তর্জাতিক প্রোটোকল মেনে ইসলামাবাদের কাছে এই আবেদন করা হয়েছিল  বলে দিল্লির তরফে জানানো হয়েছে।

এর আগে চলতি বছরেই ১৩ ও ১৪ জুন কিরঘিজস্থানের বিশকেকে সাংহাই কোঅপারেশন অগানাইজেশন সংক্ষেপে এসসিও’র সম্মেলনে যোগ দেওয়ার জন্য পাক আকাশপথ ব্যবহারের অনুমতি চাওয়া হয়৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমানের জন্য সেই আকাশপথ জরুরি ছিল৷ পাকিস্তান এই প্রস্তাবে রাজি হলেও, পরে ভারতের বিদেশমন্ত্রক জানিয়ে দেয়, পাকিস্তানের আকাশপথ ব্যবহার করবেন না মোদী৷

সেপ্টেম্বর মাসের শুরুর দিকে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ইউরোপ সফরের জন্য পাক আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়েছিল দিল্লি। সে বারও এই ধরনের অনুমতি দিতে অস্বীকার করে পাকিস্তান। মোদীর মার্কিন সফরের ক্ষেত্রে ওই একই ঘটনার পুনরাবৃত্তি হল।