দেশের সর্বকালের সেরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তার পরে রয়েছেন ইন্দিরা গান্ধী, দাবি সমীক্ষায়

835

ওয়েব ডেস্ক, ২৪ জানুয়ারিঃ দেশের প্রধানমন্ত্রী হিসাবে সর্বকালের সেরা পছন্দ হলেন নরেন্দ্র মোদী। ইন্ডিয়া টুডে-র তরফে ‘মুড ইফ দ্য নেশন’ সার্ভে চালানো হয়েছিল। আর তাতে দেখা গিয়েছে, সবথেকে বেশি অংশের মানুষ প্রথম পছন্দ করেন যে নরেন্দ্র মোদীই দেশের সেরা প্রধানমন্ত্রী।তার ঠিক পরে দ্বিতীয় স্থানে রয়েছেন ইন্দিরা গান্ধী। তিন নম্বরে অটল বিহারী বাজপেয়ী আর চার নম্বরে জওহরলাল নেহরু।

সমীক্ষা বলছে, ৩৪ শতাংশ মানুষ মনে করেন মোদীই সর্বকালের সেরা প্রধানমন্ত্রী। ১৬ শতাংশের রায় ইন্দিরা গান্ধীর পক্ষে। আর ১৩ শতাংশ পছন্দ করছে বাজপেয়ীকে।তবে ৩৪ শতাংশের পছন্দ নরেন্দ্র মোদী হলেও, জনপ্রিয়তা নাকি একটু কমেছে তাঁর।২০১৯-এর অগস্টে সার্ভে করা হয়েছিল। সেবারের থেকে তিন শতাংশ কমেছে জনপ্রিয়তা।

২০১৯-এর জানুয়ারিতে লোকসভা নির্বাচনের আগে মাত্র ১৯ শতাংশ মানুষের পছন্দের তালিকায় ছিলেন নরেন্দ্র মোদী। আর আট মাসে জনপ্রিয়তা বেড়ে হয় ৩৭ শতাংশ। আর এবছরের জানুয়ারিতে সেই হার কমে হয়েছে ৩৪।

এর আগে ২০১৭-তে বিশ্বের রাজনৈতিক নেতাদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় সবথেকে বেশি ফলোয়ার নিয়ে তালিকায় প্রথমে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রেসিডেন্ট পদ থেকে অবসর নেওয়ার পর সোশ্যাল মিডিয়ায় ফলোয়ার সবথেকে বেশি ছিল মোদীর।

পাশাপাশি, দেশের পরবর্তী প্রদানমন্ত্রী হিসাবে অনেকে নাম করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, সমাজবাদী পার্টির অখিলেশ যাদব, বহুজন সমাজপার্টির মায়াবতী ও কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকরীর।গোটা দেশে মোট ১২,১৪১ জনের সঙ্গে সমীক্ষকরা কথা বলেন।এর মধ্যে ৬৭ শতাংশ গ্রামীণ এলাকার মানুষ, ৩৩ শতাংশ শহুরে। লোকসভার ৯৭টি আসন ও বিধানসভার ১৯৪ টি কেন্দ্রে এই সমীক্ষা চালানো হয়েছে। অন্ধ্রপ্রদেশ, বিহার, ছত্তীসগড়, পশ্চিমবঙ্গ সহ ১৯ টি রাজ্য জুড়ে এই সমীক্ষা করেছেন সমীক্ষকরা।