চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের অবতরণস্থলের ছবি প্রকাশ করে নতুন তথ্য দিল নাসা

31

ওয়েব ডেস্ক, ২৭ সেপ্টেম্বরঃ চন্দ্রপৃষ্ঠে কোথায় পড়েছিল  চন্দ্রয়ান ২ ল্যান্ডার বিক্রম। সেই ছবি তুল ধরল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তবে বিক্রম এখন ঠিক কোথায় রয়েছে, তা এখনও জানা সম্ভব হয়নি বলে জানিয়েছে মার্কিন মহাকাস গবেষণা সংস্থা। বিবৃতি দিয়ে নাসা জানিয়েছে, ‘হার্ড ল্যান্ডিং হয় বিক্রমের এবং চাঁদে এই মহাকাশযানের অবস্থান ঠিক কোথায় তা এখনও জানা যায়নি।“ লুনার রেকনেসাঁ অরবাইটার ক্যামেরা মাধ্যমে এই ছবি তোলা হয়েছে।  

টুইটের সঙ্গে ২টি ছবি পোস্ট করে নাসা জানায়, ছবি দু’টি গত ১৭ সেপ্টেম্বর নাসার অরবিটারের মাধ্যমে লেন্সবন্দি হয়েছে। এই এলাকাতেই বিক্রমের ল্যান্ড করার সম্ভাবনা ছিল সবচেয়ে বেশি। কিন্তু সেখানে বিক্রমের দেখা মেলেনি। তবে ছবিগুলি যে অন্ধকারের মধ্যে তোলা, তাও জানিয়েছে নাসা। সঙ্গে তাঁরা এটাও জানিয়েছে যে চাঁদের মাটিতে বিক্রমকে খুঁজে বের করার জন্য অক্টোবরে ফের একবার কাজে নামবে এলআরও। ১৪ অক্টোবরে এলআরও যখন আবার অবতরণস্থলের উপর দিয়ে যাবে, তখন আলো ভালো পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেছে নাসা। তখন আবার বিক্রমের অবস্থান জানার চেষ্টা করা হবে।

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর ল্যান্ডার বিক্রমের সফল ল্যান্ডিংয়ের সময় তার সঙ্গে যোগাযোগ ছিন্ন হয় ইসরোর। তারপর থেকেই ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা চালানো হলেও তাতে অসমর্থ হয় ইসরো।চাঁদের মাটিতে ল্যান্ডার বিক্রমের থার্মাল ইমেজ পাওয়া গেলেও সে কী অবস্থায় আছে তা পুরো জানতে পারছিল না ইসরো। এই পরিস্থিতিতে ইসরোর সাহায্যের জন্য এগিয়ে আসে নাসা।