যাদবপুরে ছাত্র মৃত্যুর ঘটনায় রাজ্য সরকার ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে শোকজ করল জাতীয় মানবাধিকার কমিশন

0
75

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১৪ অগাস্ট, কলকাতাঃ ছাত্র মৃত্যুর ঘটনায় রাজ্য সরকার এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে শোকজ করল জাতীয় মানবাধিকার কমিশন। নজরদারির অভাব-সহ কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগে শোকজ করা হয়েছে বলে খবর। ছাত্রের মৃত্যুতে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে জবাব তলব করা হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের থেকে।

নোটিসে কমিশন জানায়, বিভিন্ন সংবাদমাধ্যমের রিপোর্টে যে তথ্য পাওয়া যাচ্ছে, তাতে দেখা যাচ্ছে যে, ঘটনার আগে ডিনের সঙ্গে কথা বলেছিলেন মৃত ছাত্রের সহ-আবাসিকেরা। কিন্তু তাঁদের সেই প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে নজরদারির অভাব, গাফিলতির অভিযোগ তুলেছে কমিশন। ছাত্র মৃত্যুর ঘটনায় মানবাধিকার লঙ্ঘন হয়েছে বলে অভিযোগ তুলে জবাব চাইল তারা।

যাদবপুর কাণ্ডে রাজ্যের মুখ্যসচিবের কাছে চার সপ্তাহের মধ্যে রিপোর্ট চেয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশ অনুযায়ী র‍্যাগিং আটকাতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছিল, ব্যর্থতার কারণ কী তা রিপোর্টে জানাতে হবে। র‍্যাগিং সম্পর্কে সচেতন করতে কী কী পদক্ষেপ নিয়েছে রাজ্য তাও জানাতে হবে সরকারকে।

অন্য দিকে, বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের সমস্যা সমাধানের জন্য সুপ্রিম কোর্ট নিয়োজিত রাঘবন কমিটির সুপারিশ বাস্তবায়নের জন্য গৃহীত পদক্ষেপগুলির বিষয়ে একটি বিশদ প্রতিবেদন জমা দেওয়ার জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকেও একটি নোটিস দেওয়া হয়েছে। অন্য দিকে, যাদবপুরকাণ্ডে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে র‌্যাগিং সংক্রান্ত নির্দেশাবলি অমান্য করার কারণ দর্শাতে বলেছে পশ্চিমবঙ্গ শিশু সুরক্ষা কমিশনও।

বিশ্ববিদ্যালয়কে শো-কজ করা হয়েছে। সোমবার বিবৃতি জারি করে কমিশন। তাতে অভিযোগ করা হয়েছে, সুপ্রিম কোর্ট র‌্যাগিং সংক্রান্ত যে নির্দেশ দেয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তা অমান্য করা হয়েছে। র‌্যাগিং নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর নির্দেশিকাও মানা হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here