কোনও সার্টিফিকেট লাগবে না, কীভাবে নাগরিকত্ব দেওয়া হবে, জানালেন দিলীপ ঘোষ

1442

ওয়েব ডেস্ক, ২৬ ডিসেম্বরঃ নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে দেশজুড়ে বিক্ষোভ ও হিংসাত্মক ঘটনা ঘটেছে।এবার সিএএ নিয়ে ভীতি কাটাতে এবং ভারতের নাগরিকত্ব পাওয়ার সোজাসাপটা নিয়ম বাতালেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তিনি বলেন, নাগরিকত্ব প্রমাণের জন্য ভোটার কার্ড, রেশন কার্ড, সার্টিফিকেট এসব কিছুই লাগবে না। কেন্দ্রের বুথে এসে শুধু নাম লেখালেই নাগরিকত্ব মিলবে।

বুধবার বিকেলে রাজগঞ্জের বটতলার সভায় বিজেপি রাজ্য সভাপতি বলেন, ‘‘উদ্বাস্তুদের নিয়ে কেউ কথা বলেনি। শুধুমাত্র শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়, অটলবিহারী বাজপেয়ী, নরেন্দ্র মোদী বলেছেন। সকলকে নাগরিকত্ব দেওয়া হবে। কেন্দ্রীয় সরকার বিভিন্ন জায়গায় বুথ তৈরি করবে। সেখানে গিয়ে আপনি আপনার নাম, ঠিকানা, বাবার নাম লিখে দেবেন, তাহলেই আপনি নাগরিক হয়ে যাবেন। কোনও কাগজপত্র, সার্টিফিকেট, রেশন কার্ড, ভোটার কার্ড লাগবে না। এটা আমরা করব। বাড়ি বাড়ি গিয়ে করব। অনলাইনেও করতে পারবেন। যেদিন করবেন, সেদিনই নাগরিক হয়ে যাবেন। কেউ আটকাতে পারবে না’’।

নয়া নাগরিকত্ব আইনে বলা হয়েছে, মুসলিম অধ্যুষিত বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে ধর্মীয় কারণে অত্যাচারের শিকার হয়ে ভারতে আশ্রয় নেওয়া হিন্দু, শিখ, বৌদ্ধ, খ্রিস্টান, পার্সি জৈন সম্প্রদায়ের শরনার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে।